Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ভারতে করোনার পর নয়া ভাইরাসের আতঙ্ক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৬, ৬ জুন ২০২২

আপডেট: ২১:৪১, ৬ জুন ২০২২

প্রিন্ট:

ভারতে করোনার পর নয়া ভাইরাসের আতঙ্ক

ভারতে ক্রমবর্ধমান করোনা সংক্রমণ ঘিরে বাড়ছে উদ্বেগ।

মাঙ্কিপক্সের সংক্রমণ বিশ্বের অন্যান্য একাধিক দেশে  ছড়ালেও, ভারতে এখনও পর্যন্ত এই ভাইরাসের আতঙ্ক ছড়ায়নি। এরই মাঝে আরও এক নতুন ভাইরাসের খোঁজ মেলায় দুশ্চিন্তার ভাঁজ পড়ল ভারতীয় চিকিৎসকদের কপালে। নতুন ভাইরাসের থাবা আবার দেশটিতে। অঙ্গরাজ্য কেরলে নরোভাইরাসে আক্রান্ত ২ শিশুর খোঁজ মিলেছে রবিবার। খবর আজকাল`র

কেরলের স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে, তিরুবনন্তপুরমের প্রাইমারি স্কুলের পড়ুয়া ২ শিশুর নমুনা সংগ্রহ করে ইতিমধ্যেই ল্যাবে পাঠানো হয়েছে। মূলত খাবার এবং জলের মধ্যে দিয়ে এই ভাইরাস শরীরে প্রবেশ করে। সেই সঙ্গে এটি অত্যন্ত সংক্রামক বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। যার জন্য উপসর্গ দেখা দিলেই চিকিৎসকদের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছে। নরোভাইরাস ঘিরে আতঙ্ক ছড়াতেই রাজ্যজুড়ে জারি হয়েছে সতর্কতা।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী ভিনা জর্জ জানিয়েছেন, `রাজ্যে ২ শিশুর শরীরে নরোভাইরাসের হদিশ পাওয়া গিয়েছে। এই মূহূর্তে তারা দু`জনেই সুস্থ রয়েছে। এই ভাইরাস ঘিরে উদ্বেগের কারণ নেই। তবে সতর্ক থাকতে হবে। এই ভাইরাস খুবই সংক্রামক। ফলে পরিষ্কার, পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।` অন্যদিকে কেরলের শিক্ষামন্ত্রী ভি শিভানকুট্টি স্কুলগুলিকে মিড-ডে মিল রান্নার সময়ে আরও বেশি সাবধানতা মেনে চলার অনুরোধ করেছেন।

চিকিৎসকরা জানাচ্ছেন, নরোভাইরাসে আক্রান্ত রোগীর ঘনঘন বমি, পেটের সমস্যা, পেটে ব্যথার মতো উপসর্গ দেখা দেবে। এছাড়াও জ্বর, মাথাব্যথা এবং সারা গায়েও ব্যথা অনুভব করবেন রোগীরা। কয়েকদিনের মধ্যে সুস্থ হয়ে গেলেও আক্রান্ত রোগীর থেকে ১৪ দিনের মধ্যে অন্য কেউ সংক্রমিত হতে পারেন। এর জন্য প্রচুর জল খাওয়া, বাইরের খাবার খাওয়ার অভ্যাস নিয়ন্ত্রণে রাখা এবং খাবার খাওয়ার আগে হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer