Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ভারতে উৎপাদন হবে রাশিয়ার ‘স্পুটনিক-৫’ ভ্যাকসিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৩, ২৭ নভেম্বর ২০২০

প্রিন্ট:

ভারতে উৎপাদন হবে রাশিয়ার ‘স্পুটনিক-৫’ ভ্যাকসিন

রাশিয়ার তৈরি করোনার ’৯২ শতাংশ কার্যকর’ ভ্যাকসিনের ১০ কোটি ডোজ উৎপাদন করবে ভারতের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি হেটেরো। শুক্রবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

স্পুটনিক-৫ ভ্যাকসিনের অফিসিয়াল টুইটার পেজে বিষয়টি জানিয়ে বলা হয়, রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও হেটেরো ২০২১ সালের শুরুতে এসব ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা করছে।

আরডিআইএফ বিবৃতিতে বলেছে, ‘ভারতের নেতৃস্থানীয় জেনেরিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি হেটেরো ভারতে প্রতি বছর বিশ্বের প্রথম করোনাভাইরাসের নিবন্ধিত ভ্যাকসিনের দশ কোটি ডোজ উৎপাদনে রাজি হয়েছে।’

টুইটারে প্রকাশিত ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘স্পুটনিক-৫’ ভ্যাকসিন উৎপাদনের পর তা বিশ্ব বাজারে সরবরাহের লক্ষ্যে কাজ করছে আরডিআইএফ ও হেটেরো। এখন ভারতে এই ভ্যাকসিনের ট্রায়াল চলছে।’

আগস্টে রাশিয়া প্রথম ‘স্পুটনিক-৫’ ভ্যাকসিনের অনুমোদন দেয়। এটি বিশ্বে রাষ্ট্রীয়ভাবে অনুমোদন পাওয়া প্রথম করোনা ভ্যাকসিন। অক্টোবরে ‘এপিভ্যাককরোনা’ নামে দ্বিতীয় ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া।

গত সপ্তাহে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয় যে, মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও মডার্নার চেয়ে রাশিয়ার তৈরি ‘স্পুটনিক-৫’ করোনা ভ্যাকসিনের প্রতি ডোজের দাম অনেক কম পড়বে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer