Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ভবিষ্যতে ভারতীয় দলের কোচ হতে চান সৌরভ গাঙ্গুলি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪১, ৩ আগস্ট ২০১৯

প্রিন্ট:

ভবিষ্যতে ভারতীয় দলের কোচ হতে চান সৌরভ গাঙ্গুলি

ঢাকা : এখনই নয়, তবে ভবিষ্যতে ভারতীয় ক্রিকেট দলের কোচ হতে চান সৌরভ গাঙ্গুলি। ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে টিম ইন্ডিয়াকে।

বিশ্বকাপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই প্রধান কোচ রবি শাস্ত্রির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডেও (বিসিসিআই) চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে। তবে ইতোমধ্যেই দলের ওয়েস্ট ইন্ডিজ সফর চলে আসায় তার চুক্তির মেয়াদ ৪৫ দিন বাড়ানো হয়েছে। প্রধান কোচসহ ব্যাকরুম স্টাফ চেয়ে ইতোমধ্যেই বিজ্ঞাপন দিয়েছে বিসিসিআই।

ভারতের সফলতম অধিনায়কদের মধ্যে একজন সৌরভ গাঙ্গুলি। তাঁর নেতৃত্বেই প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতে শেখে ভারত। খেলতে শুরু করে আক্রমণাত্মক ক্রিকেট। অতীতেও ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছের কথা জানিয়েছেন সৌরভ, তবে এ বার কোচ হওয়ার বিষয়ে কথা বললেন।

স্পম্ট করেই সৌরভ জানিয়ে দিলেন তার ইচ্ছের কথা। তিনি বলেন,‘ অবশ্যই আমি ভারতীয় দলের কোচ হতে চাই। তবে এখনই সে সময় আসেনি।’

গত মঙ্গলবারই কোচ পদের জন্য আবেদনের সময় শেষ হয়ে গেছে। অগস্টের মাঝামাঝি সময়ে ক্রিকেট উপদেষ্টা কমিটি সাক্ষাৎকারের ভিত্তিতে বেছে নেওয়া হবে ভারতের পরবর্তী কোচ। এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজ সফর করছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলটি। এই সিরিজের জন্য বিশ্বকাপের মাঝেই চুক্তির সময়সীম বাড়ানো হয়েছ রবি শাস্ত্রীসহ কোচিং স্টাফদের।

ইতিমধ্যেই রবি শাস্ত্রীর পক্ষে নিজের মতামত জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। যা নিয়ে সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাঁকে। কেউ পাশে দাঁড়িয়েছেন, তো কেউ বিরুদ্ধে। সৌরভ অবশ্য বিরাট কোহলিকেই সমর্থন করেছেন। তবে ভারতের কোচ হওয়ার দৌঁড়ে ইতিমধ্যেই এসেছে অনেক বড় নাম। সেই তালিকায় রয়েছেন, টম মুডি, লালচাঁদ রাজপুত ও রবিন সিং।

সৌরভ বলেন, ‘আমি অবশ্যই আগ্রহী কিন্তু এই মুহূর্তে নয়। আরও একটা ফেজ যাক তার পর লড়াইয়ে আনব।’

এই মুহূর্তে অনেকগুলো দায়িত্ব রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাঁধে। একদিকে তিনি ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের(ক্যাব) সভাপতি। সঙ্গে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দল দিল্লি­ ক্যাপিটালসের উপদেষ্টা। এ ছাড়া নিয়মিত তাঁকে দেখা যায় ধারাভাষ্যে। এই মুহূর্তে সব ছেড়ে তাঁর পক্ষে ভারতের কোচিং নিয়ে ভাবার সময় নেই।

সৌরভ বলেন, ‘এই মুহূর্তে আমি অনেক কিছু সঙ্গে যুক্ত-আইপিএল, ক্যাব , টেলিভিশন কমেন্ট্রি। এগুলো আগে শেষ করে নিই। কিন্তু আমি অবশ্যই কোনও সময় নিজেকে সেখানে দেখতে চাইব। অবশ্য যদি আমি নির্বাচিত হই। এখন নয় কিন্তু ভবিষ্যতে।’

এক সময় কোচ নির্বাচনের দায়িত্বও ছিলেন সৌরভ । ছিলেন ক্রিকেট উপদেষ্টা কমিটিতে। এ বার সেই দায়িত্ব বর্তেছে কপিল দেবদের হাতে। সৌরভ অবশ্য ইঙ্গিত দিয়েই রেখেছেন, তাঁরা যাঁকে নির্বাচিত করেছিলেন সেই রবি শাস্ত্রীকে সরিয়ে অন্য কেউ কোচ হওয়ার মতো নেই।

তিনি বলেন, ‘যে সকল আবেদনপত্র জমা পড়েছে সেখানে কোনও বড় নাম দেখছি না। আমি শুনেছিলাম মাহেলা জয়বর্ধনে আবেদন করবেন। কিন্তু পড়ে তিনি আবেদন করেননি। সেখানে আর বিশেষ কোনও বড় নাম নেই। জানিনা শেষ পর্যন্ত প্যানেল কী সিদ্ধান্ত নেবে। আর কিছুদিনের মধ্যেই জানা যাবে। দেখা যাক কতদিনের চুক্তি করা হয়।

অনেকেই আবেদন জানায়নি। প্যানেল যাঁকে ভাল মনে হবে তাকেই নিয়োগ দেবে।’
তবে শাস্ত্রীর থাকা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি সৌরভ গ। তিনি বলেন, ‘এ বিষয়ে আমি এখন কোন মন্তব্য করতে চাই না। আমার মনে হয় না এই মুহূর্তে এই নিয়ে আমার কিছু বলা উচিত। আমি কোচ নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিস্ট নই।’

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ নিয়ে সৌরভ বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ ঘরের মাটিতে খুবই শক্তিশালী। টি-২০ ওদের পছন্দের ফর্ম্যাট। ক্যািিরবিয়রা টি-২০ খেলাটা উপভোগ করে এবং তারা বর্তমান চ্যাম্পিয়ন। ফ্লোরিডায় দুটি ম্যাচই কঠিন হবে। টেস্ট ম্যাচও কঠিন হবে। ওয়েস্ট ইন্ডিজ সফরটা সহজ হবেনা। ভারতকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer