Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ভবদহ এলাকায় জলাবদ্ধতা নিরসনের দাবিতে সংবাদ সম্মেলন

কাজী রকিবুল ইসলাম, যশোর

প্রকাশিত: ২১:৩৫, ২৪ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

ভবদহ এলাকায় জলাবদ্ধতা নিরসনের দাবিতে সংবাদ সম্মেলন

ছবি- বহুমাত্রিক.কম

ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা নিরসনে টিআরএম বাস্তবায়নের দাবিতে যশোরে সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুর ১২টায় ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আন্দোলন কমিটির আহবায়ক এনামুল হক বাবুল।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, ১৯৯৭ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ভবদহ এলাকায় টিআরএম বাস্তবায়িত হওয়ায় দীর্ঘদিন জলাবদ্ধতা মুক্ত ছিল। ক্ন্তিু বিগত ৭/৮ বছর টিআরএম বন্ধ থাকায় ভবদহ অঞ্চলে আবারও ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। এতে করে যশোরের মণিরামপুর, কেশবপুর, অভয়নগর উপজেলা, খুলনার ডুমুরিয়া ও সাতক্ষীরার তালা উপজেলার ৫শতাধিক গ্রামের ২০ লক্ষাধিক মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। চাষের জমি তলিয়ে থাকায় ফসলও ফরানো যাচ্ছে না। এমনকি পানি আটকে থাকার পানি বিষাক্ত হয়ে উঠেছে।

স্থানীয়রা মাছ চাষ করেও জীবিকা নির্বাহ করতে পারেছে না। এ অবস্থায় দ্রুত ভবদহ এলাকার বিলগুলো থেকে পানি অপসারণ করা না গেলে আসন্ন বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টিতে বন্যা দেখা দেবে। এ অবস্থায় সমস্যার স্থায়ী সমাধানে অবিলম্বে বিল কপালিয়ায় টিআরএম বাস্তবায়নের দাবি জানান নেতৃবৃন্দ। একইসাথে জরুরীভাবে হরি-টেকা-মুক্তেশ্বরী নদী খনন ও আমডাঙ্গার রোজীপুর খাল খনন এবং ভবদহ সংলগ্ন এলাকায় ২০ কিলোমিটার চ্যানেল তৈরির দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে পানি কমিটির সভাপতি শফিকুল ইসলাম, হরি বেসিন পানি কমিটির সভাপতি এড. কামরুজ্জামানসহ ভবদহ এলাকার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer