Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি: মুখোমুখি বৈঠকে ইইউ ও যুক্তরাজ্য

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪০, ২৮ নভেম্বর ২০২০

প্রিন্ট:

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি: মুখোমুখি বৈঠকে ইইউ ও যুক্তরাজ্য

ব্রেক্সিট-পরবর্তী সহায়ক বাণিজ্য চুক্তি করতে সমঝোতায় পৌঁছাতে আবারও লন্ডনে মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের প্রতিনিধিদল।সময়সীমা শেষ হওয়ার আগেই আলোচনা শেষ করতে গত শুক্রবারই লন্ডন পৌঁছান ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধিদলের প্রধান মাইকেল বার্নিয়ার। রোববার গুরুত্বপূর্ণ এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

এবার যুক্তরাজ্যে আসার আগে বার্নার জানান, সমঝোতায় পৌঁছানোর মধ্যবর্তী প্রতিবন্ধকতাগুলো দূর করতে চান তিনি।আর লন্ডন পৌঁছে জানান, লক্ষ্যে পৌঁছতে অবশ্যই ধৈর্য ও দৃঢ়তা নিয়ে কাজ করতে হবে।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আগেই দিয়েছেন, চুক্তির বিষয়টি নির্ভর করছে ইউরোপীয় ইউনিয়নের ওপর। শুক্রবার তিনি জানান, এখানে অবশ্যই একটি চুক্তি তবে যদি ইউরোপীয় ইউনিয়ন চায়।

তবে আগামী মাসে শেষ হতে যাওয়া সময়সীমার মধ্যে চুক্তি সম্পন্ন করতে গেলে এখনও বিদ্যমান গুরুত্বপূর্ণ বিরোধ বিষয়গুলোতে একমতে আসতে হবে বলেও জানান বরিস।গত সপ্তাহেও আলোচনা চালিয়েছে দুপক্ষই। তবে ইইউ প্রতিনিধিদলের প্রধান বার্নারের এক সদস্য করোনার কারণে সেলফ আইসোলেশনে থাকায় তা হয়েছে ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

এদিকে যুক্তরাজ্য পক্ষের প্রধান লর্ড ডেভিড ফ্রস্টও জানিয়েছেন, চুক্তি সম্পন্ন করতে তিনি তার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবেন। শুক্রবার এক টুইটবার্তায় ফ্রস্ট বলেন, এটা ঠিক যে বেশখানিকটা দেরি হয়ে গেল। তবে, চুক্তির করার মতো যথেষ্ট সময় এখনও আছে। আমি আলোচনা চালিয়ে যাব যতক্ষণ না প্রতিটি বিষয়ে অস্পষ্টতা দূর হচ্ছে।

আর হ্যাঁ, চুক্তির সময় অবশ্যই যুক্তরাজ্যের সার্বভৌমত্বকে সর্বোচ্চ সম্মানের সঙ্গে স্মরণ রাখা হবে বলেও জানান তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer