Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ব্রেক্সিট চুক্তির খসড়া পেছানোর সিদ্ধান্ত ব্রিটিশ পার্লামেন্টে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২৬, ২০ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

ব্রেক্সিট চুক্তির খসড়া পেছানোর সিদ্ধান্ত ব্রিটিশ পার্লামেন্টে

ঢাকা : ব্রেক্সিট চুক্তি নিয়ে নাটকীয়তা যেন কিছুতেই শেষ হচ্ছে না। শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট চুক্তিটি ভোটের জন্য সংসদে মন্ত্রীসভার সদস্যদের সামনে উত্থাপন করা হয়। যেখানে ভোটাভুটির পর ব্রেক্সিট চুক্তির খসড়া পেছানোর পক্ষে রায় দেয় ব্রিটিশ পার্লামেন্ট।

এ বিষয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে শনিবার ব্রেক্সিট চুক্তির খসড়া সংশোধনীর ওপর ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। যেখানে সংশোধনীর পক্ষের সংসদ সদস্যরা জয়লাভ করায় প্রধানমন্ত্রী বরিস জনসনের নতুন ব্রেক্সিট চুক্তি কার্যকরের তারিখ পেছাতে হচ্ছে।

সংসদ সদস্য অলিভার লেটউইনের উত্থাপিত এই সংশোধনী প্রস্তাবের পক্ষে পড়েছে ৩২২ ভোট। অপরদিকে বিপক্ষে ৩০৬ ভোট পড়েছে। এই সংশোধনী প্রস্তাবটি পাস হওয়ার কারণে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসার বিষয়টি তৃতীয় দফায় পেছাতে হবে বরিস জনসনকে।

এ দিকে পার্লামেন্টে যখন বরিস জনসনের ব্রেক্সিট চুক্তি নিয়ে আইনপ্রণেতাদের মধ্যে বিতর্ক চলছিল, তখন বাইরে ভিড় জমিয়েছিল হাজার হাজার ব্রেক্সিট বিরোধী ব্রিটিশ নাগরিক। ব্রেক্সিট বিরোধীদের পদযাত্রাটি পার্ক লেন থেকে শুরু হয়ে হোয়াইট হল, ডাউনিং স্ট্রিট অতিক্রম করে পার্লামেন্ট স্কয়ারে গিয়ে শেষ হয়।

এই পদযাত্রার সংগঠকদের পক্ষ থেকে বলা হয়েছে, ১৭০টি বাসে করে পদযাত্রায় অংশ নিতে বিভিন্ন এলাকা থেকে আন্দোলনকারীরা লন্ডনে এসে জড়ো হয়। তারা আশা করছেন কমপক্ষে ১ মিলিয়ন আন্দোলনকারী এই ব্রেক্সিট বিরোধী পদযাত্রায় অংশ নেবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer