Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ব্রুসেলোসিস:মলিকুলার নির্ণয়, চিকিৎসা ও নিয়ন্ত্রণ’ শীর্ষক কর্মশালা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৫৮, ১৮ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

ব্রুসেলোসিস:মলিকুলার নির্ণয়, চিকিৎসা ও নিয়ন্ত্রণ’ শীর্ষক কর্মশালা

ছবি: সংগৃহীত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের মেডিসিন কনফারেন্স হলে মানবদেহ ও প্রাণিসম্পদের ব্রুসেলোসিস রোগ: মলিকুলার নির্ণয়. চিকিৎসা ও নিয়ন্ত্রণ কর্মশালা গত ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে।

কৃষি গবেষণা ফাউন্ডেশন এর অর্থায়নে এবং ভেটেরিনারি অনুষদের মেডিসিন বিভাগের আয়োজনে কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। কর্মশালায় গেস্ট অব অনার ছিলেন ভেটেরিনারি অনুষদ ডিন অধ্যাপক ড. মকবুল হোসেন, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন মেডিসিন বিভাগের শিক্ষক ও প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর অধ্যাপক ড. মোঃ সিদ্দিকুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নেত্রকোণা মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ড. শ্যামল কুমার পাল, ময়মনসিংহ ডিভিশনাল লাইভস্টক অফিসের পরিচালক ডা. মোঃ আবু সাইদ সরকার, কেজিএফ এর প্রোগ্রাম স্পেশালিষ্ট ডা. মোঃ মেহেদী হাসান ও মিলিটারি ফার্ম, ত্রিশালের কমান্ডিং অফিসার লে. কর্ণেল পিযুষ। কর্মশালায় সভাপতি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ মাহবুব আলম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আজিমুন নাহার।

অধ্যাপক ড. মোঃ সিদ্দিকুর রহমান বলেন, বাংলাদেশে ১৯৬৭ সালে গরুতে, ১৯৮৩ সালে মানুষ ও ছাগলে, ১৯৯৭ সালে মহিষে, ২০০৭ সালে ভেড়াতে, ২০১২ সালে শূকরে এবং ২০১৮ সালে ঘোড়াতে ব্্রুসেলোসিস সনাক্ত করা হয়েছে। এই রোগ প্রাণির গর্ভাবস্থায় শেষ দিকে গর্ভপাত ঘটায়, মৃত ও দুর্বল বাচ্চার জন্ম দেয়। জরায়ু প্রদাহ জনিত কারণে প্রাণির মৃত্যু পর্যন্ত হতে পারে, আক্রান্ত পশুর প্রত্যক্ষ ও পরোক্ষ সংস্পর্শে, আক্রান্ত পশুর স্বল্প জ¦াল দেয়া দুধ, মাংস খাওয়ার মাধ্যমে। ব্্রুসেলোসিস রোগে আক্রান্ত মানুষের দুর্বলতা, পেশি ও গিরায় ব্যাথা, ঘন ঘন জ্বর দেখা দেয়। তাছাড়া গর্ভবতী মা থেকে শিশুতে এবং আক্রান্ত মায়ের দুধপান করলেও শিশুতে এই রোগ সংক্রামিত হতে পারে।

তিনি আরও বলেন, ব্রুসেলোসিস রোগ প্রতিরোধের জন্য উন্নত দেশ সমূহে এস ১৯ এবং আর বি ৫১ নামক দুইটি টিকা বহুল ব্যবহৃত আছে, কিন্তু এর বেশ কিছু অসুবিধাও পরিলক্ষিত আছে। আবার অনেক সময় গর্ভবতী প্রাণিতে গর্ভপাত ও ঘটতে পারে এই টিকা ব্যবহারের ফলে। তাছাড়াও ব্রুসেলা অ্যাবরটাস এর প্রায় ৮ টি ভ্যারাইটি এই রোগ সৃষ্টির জন্য দায়ী। সম্প্রতি গবেষণালদ্ধ ফলাফল থেকে জানা যায় যে আমাদের দেশে ব্্রুসেলা অ্যাবরটাস বায়োভার ৩ এই রোগ সৃষ্টির জন্য দায়ী। তাই বিদেশ থেকে এই টিকা আমদানি করার পূর্বে আমাদের দেশীয় জীবাণুর স্ট্রেইন দ্বারা ঘটিত ব্্রুসেলা রোগ প্রতিরোধের জন্য বাংলাদেশে রুসেলা বায়োভার সনাক্ত করে সেখান থেকে হিট কিল্ড ভ্যাক্সিন তৈরী  করা হয়েছে। বাংলাদেশে এটিই ব্রুসেলোসিস রোগ প্রতিরোধের জন্য টিকা তৈরির প্রথম পদক্ষেপ। সাভার ডেইরি ফার্ম, মিলিটারি ফার্মগুলোর গাভীগুলোকে ব্রুসেলোসিস রেপিড কিট ও রোজ বেক্সগল টেষ্ট এর মাধ্যমে ব্রুসেলোসিস আক্রান্ত প্রাণিগুলোকে সনাক্ত করা হয়। সনাক্তকৃত প্রানগিুলোকে ল্যাবরেটরিতে এলাইজা ও পিসিআর এর মাধ্যমে সঠিকভাবে যাচাই করা হয়।  গবেষণায় ব্রুসেলোসিস আক্রান্ত গাভীকে চিকিৎসার মাধ্যমে পুনরায় স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিতে সক্ষম হয়েছে যা বাংলাদেশে প্রথম।

বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি বহুলাংশেই পশুপালন কেন্দ্রিক, এটি একটি বহুল পঠিত বাক্য। কিন্ত বর্তমানে শুধু গ্রামীণ অর্থনীতিই নয়, শহরাঞ্চলেও ব্যাক্তিগত উদ্যেগে পশুপালন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আমাদের এই বহুল সম্ভাবনাময় প্রাণিসম্পদ খাতকে নানাবিধ রোগব্যাধি থেকে রক্ষা করা এবং এর সুনিশ্চিত ভবিষ্যৎ এর জন্য কাজ করা আমাদের দায়িত্ব। ব্্রুসেলোসিস রোগটি পশুসম্পদের ক্ষতি সাধন করে আমাদের অর্থনীতিতে বিরাট ক্ষতিসাধনের পাশাপাশি মানুষের স্বাস্থের জন্যেও হুমকির কারণ। তাই প্রতিকার নয় বরং প্রতিরোধই এই রোগের ভয়াবহতা থেকে আমাদের মুক্তি দিতে পারে। পৃথিবীর বিভিন্ন উন্নত দেশে, এমনকি পার্শ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তানে এই রোগ প্রতিরোধের জন্য টীকা ব্যবহার করলেও আমাদের দেশে এই ব্যাপারে তেমন কোন উদ্যেগ গ্রহণ করা হয়নি। তাছাড়া অন্যান্য দেশে আক্রান্ত পশুকে মাটিতে পুতে ফেলা হয় এবং আমাদের দেশে এর কোন চিকিৎসা আবিষ্কার হয়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer