Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

ব্রিটেনে ৩০ কেজি ওজনের বাঁধাকপি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১২, ১৭ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ব্রিটেনে ৩০ কেজি ওজনের বাঁধাকপি

ঢাকা : সবজির তালিকায় রয়েছে বাঁধাকপি। এই সবজি আমরা রান্না করে খেয়ে থাকি। তবে বাঁধাকপি সাধারণত ১ কেজি, ২ কেজি ওজনের হতে পারে। তাই বলে ৩০ কেজি ওজনের বাঁধাকপি! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। বাঁধাকপিটি হয়েছে ব্রিটেনের নিউ পোর্টে কৃষক ইয়ান নিলের জমিতে।

৭৫ বছর বয়সী ইয়ান বাঁধাকপি ছাড়া নর্থ ইয়র্কশায়ারের হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শো-তে বাঁধাকপি ছাড়াও বড় গাজর এবং বড় বিটরুট প্রদর্শন করে পুরস্কার অর্জন করেন৷ তার ওই একটি গাজরের ওজন ৪ কেজি এবং একটি বিটরুটের ওজন ১৯ কেজি। বুঝতেই পারছেন, চমকের পর চমক!

নর্থ ইয়র্কশায়ারে হ্যারোগেট ফ্লাওয়ার শো-তে একটি প্রদর্শনীতে এই ৩০ কেজির বাঁধাকপি নিয়ে হাজির হন ইয়ান। ফ্লাওয়ার শো-তে এত বড় সবজি দেখে সকলেই হতবাক। অনেকে মনে করেন ইয়ানের হাতে জাদু রয়েছে।

তবে ইয়ান জানান, তার এলাকায় এই সব সবজি এত বড় হতে পারে কারণ ভালো ফলনের জন্য যা যা উপকরণ বা উপাদান প্রয়োজন তা সবই এখানে পাওয়া যায়।

ইয়ান জানান, গাজর এবং বিটরুট ফেরত নিয়ে গিয়ে তা রান্নার কাজে ব্যবহার করলেও, বাঁধাকপিটি তিনি বিক্রি করতে পারেন। কারণ ওই ভারি বাঁধাকপি ফেরত নিয়ে যাওয়া বেশ কষ্টকর।

প্রসঙ্গত, সবথেকে ভারি বাঁধাকপির রেকর্ড রয়েছে ৬২ কেজির, যা আমেরিকার স্কট রবের কৃতিত্ব৷ অন্যদিকে বিশ্বে সবথেকে বড় বিটরুটের জন্য এখনও পর্যন্ত ইয়ান নিল তাঁর জায়গা পাকা করে রেখেছে। ২০০১ সালে তিনি ২৩.৪ কেজির বিটরুটের ফলন করেছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer