Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ব্যালন ডি’অর লেওয়ানডোস্কির প্রাপ্য: মেসি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪২, ৩০ নভেম্বর ২০২১

প্রিন্ট:

ব্যালন ডি’অর লেওয়ানডোস্কির প্রাপ্য: মেসি

২০২০ সালের ব্যালন ডি’অর করোনার কারণে বাতিল করা হয়েছিল। ভাগ্যের কি নির্মম পরিহাস! সে বছর ফুটবল বিশ্বের সর্বোচ্চ সম্মানজনক এই পুরস্কারটির জন্য সবচেয়ে যোগ্য ছিলেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেওয়ানডোস্কি।

এদিকে, রেকর্ড সপ্তমবার ব্যালন ডি`অর জেতা আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসিও সোমবার দিবাগত রাতে প্যারিসের থিয়েটার ডু চ্যাটেলেটে দাঁড়িয়ে সে কথাই বললেন। ক্ষুদে এই ফুটবল জাদুকর প্রত্যাশা করছেন গত বছরের পুরস্কারটি যেন দেওয়া হয় লেওয়ানডস্কিকে।

লেওয়ানডোস্কি, জর্জিনহো এবং করিম বেনজেমার মতো আলোচনায় থাকা তারকাদের পেছনে ফেলে রেকর্ড সংখ্যক ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। এ বছরের আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ এবং ২০১৯ সালে পুরস্কারটি জিতেছিলেন তিনি।

কিন্তু গেল বছর পারফরম্যান্সের বিচারে মেসি এবং অন্যদের এগিয়ে ছিলেন লেওয়ানডোস্কি। বায়ার্ন মিউনিখের হয়ে লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, জার্মান কাপসহ ট্রেবল জয়ের অনন্য কীর্তি গড়েন। এছাড়া বু্ন্দেসলিগায় সেরা গোলদাতা হওয়ার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন তিনি।

আর তাই করোনার পেটে যাওয়া বছরটিতে ব্যালন ডি’অরের জন্য লেভাকে সবচেয়ে যোগ্য মনে করে মেসি বলেন, `আমি রবার্টকে কিছু বলতে চাই। ওর সঙ্গে লড়াইয়ে থাকা ছিল দারুণ সম্মানের ব্যাপার। সবাই জানে এবং আমরা সবাই মানি গত বছর সে সেরা খেলোয়াড় ছিল। আমার মনে হয় ফ্রান্স ফুটবল তাকে ২০২০ সালের জন্য এই পুরস্কার দিতে পারে।

এরপর লেওয়ানডোস্কিকে উদ্দেশ্য করে মেসি বলেন, ‘তুমি ব্যালন ডি`অরের প্রাপ্য। আমি বিশ্বাস করি তোমার বাড়িতেও এটা থাকা উচিত।`

গত দুই মৌসুম ধরে ক্লাব এবং জাতীয় দলের হয়ে দারুণ পারফর্ম করেও ব্যালন ডি`অর না পাওয়ায় কষ্ট পেতেই পারেন লেওয়ানডোস্কি। তবে এই কষ্টের মধ্যেও কিছুটা হাসি ফুটেছে পোলিশ এই তারকার। বর্ষসেরা স্ট্রাইকারের পুরস্কার জেতেন তিনি।

২০২০ সালে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারও জিতেছিলেন লেওয়ানডোস্কি। এদিকে, বর্ষসেরা ক্লাবের পুরস্কার জিতেছে চেলসি। আর ইয়াসিন ট্রফি গেছে পিএসজির ইতালিয়ান গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মার হাতে। ইতালির হয়ে ইউরো জেতার পাশাপাশি এসি মিলানে নিজের সর্বশেষ মৌসুমেও সিরি আ সেরা গোলকিপারের পুরস্কার জেতেন তিনি।

মেয়েদের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনাকে চ্যাম্পিয়নস লিগ জেতানো স্প্যানিশ মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেল্লাস। সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার কোপা ট্রফি জিতেছেন বার্সেলোনার ১৯ বছর বয়সী মিডফিল্ডার পেদ্রি।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer