Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

ব্যালন ডি’অর এর তালিকা থেকে পড়েছেন নেইমার-মড্রিচ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৮, ২২ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

ব্যালন ডি’অর এর তালিকা থেকে পড়েছেন নেইমার-মড্রিচ

ঢাকা: ২০১৯ সালের জন্য চারটি ক্যাটাগরিতে ব্যালন ডি’অরের তালিকা প্রকাশ করেছে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন। এই তালিকায় গত এক দশকের অন্যতম দুই সেরা তারকা লিওনেল মেসি ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সাথে হালের ক্রেজ ভার্জিল ফন ডিক জায়গা করে নিলেও বাদ পড়েছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার ও গতবারের বিজয়ী ক্রোয়েট তারকা লুকা মড্রিচ।

সোমবার ঘোষিত ৩০ জনের এই তালিকায় বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারের নাম না থাকাটা অনেককেই বিস্মিত করেছে। বিশ্ব জুড়ে সাংবাদিকদের একটি প্যানেলের ভোটে এই তালিকা প্রস্তুত করা হয়ে থাকে। ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের প্রবর্তিত এই পুরস্কার দীর্ঘ ১০ বছর মেসি ও রোনাল্ডোর মধ্যে সীমাবদ্ধ থাকলেও গত ডিসেম্বরে সেই ধারা ভেঙ্গে তা জয় করেন মাদ্রিদ তারকা মড্রিচ। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়ার হয়ে মাঠ কাঁপানো মড্রিচ গত বছর শুধুমাত্র ব্যালন ডি’অর’ই নয়, ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও জয় করেছিলেন।

এদিকে বিশ্বকাপ জয়ী যুক্তরাষ্ট্র দলের তারকা স্ট্রাইকার মেগান র‌্যাপিনোর নাম যে এবারের নারী ব্যালন ডি’অর তালিকায় থাকবে তা অনুমেয় ছিল। গত মাসে ফিফা বর্ষসেরা পুরস্কার জেতার পর এবার ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রেও তাকে হট ফেবারিট মানা হচ্ছে। ২০জনের তালিকায় তার সাথে আরো আছেন জাতীয় দলের সতীর্থ টবিন হিথ ও এ্যালেক্স মরগান। গত বছরই প্রথমবারের মত নারীদের জন্য ভিন্ন এই পুরস্কারের আয়োজন করা হয়। প্রথমবারের বিজয়ী এ্যাডা হেগারবার্গ এবারও তালিকায় আছেন। ইউরোপের আধিপত্য বিস্তারকারী ক্লাব লিঁও থেকে তার সাথে আরো ছয়জন এই তালিকায় জায়গা করে নিয়েছেন। অস্ট্রেলিয়ার অধিনায়ক ও এনব্লিউএসএল গোল্ডেন বুট বিজয়ী স্যাম কারও আছেন ২০ জনের তালিকায়।

পিএসজি তারকা নেইমার দুইবার ব্যালন ডি’অর তালিকায় মনোনীত হলেও দু’বারই মেসি ও রোনাল্ডোর পর তৃতীয় স্থান লাভ করেছেন। বার্সেলোনায় মেসির ছত্রছায়ায় নেইমার ২০১৫ সালে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছিলেন। কিন্তু ২০১৭ সালে বার্সা থেকে বেরিয়ে পিএসজিতে যোগ দেবার পর থেকেই ধীরে ধীরে নিজেকে হারিয়ে ফেলেছেন নেইমার। ইনজুরিও অবশ্য এর পিছনে অন্যতম বড় একটি কারন।

গত মাসে মেসি ষষ্ঠবারের মত ফিফা বর্ষসেরার পুরস্কার জয় করেছেন। এক্ষেত্রে মেসি পিছনে ফেলেছিলেন লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দলের অধিনায়ক ভা

র্জিল ফন ডিককে। ২০০৬ সালে ইতালির বিশ্বকাপ বিজয়ী অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারোর পর প্রথম ডিফেন্ডার হিসেবে ফন ডিক বিশ্বসেরাদের তালিকায় মনোনীত হবার যোগ্যতা অর্জন করেছেন। লিভারপুরের এই সেন্টার ব্যাকের সাথে সতীর্থ হিসেবে এই তালিকায় রয়েছেন আরো ৭ জন। যাদের মধ্যে গোলরক্ষক এ্যালিসন বেকার ও ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো অন্যতম। বেকার ও ফিরমিনো এবারের কোপা আমেরিকা বিজয়ী ব্রাজিল দলেরও সদস্য ছিলেন।

এদিকে পুনর্জাগরিত নেদারল্যান্ড দলের পাঁচজন এই তালিকায় রয়েছেন। এর মধ্যে ফন ডিকের সাথে তার রেডস সতীর্থ জর্জিনিও উইজনালডাম অন্যতম। ১৯৯২ সালে সর্বশেষ ডাচ খেলোয়াড় হিসেবে এই পুরস্কার জয় করেছিলেন মার্কো ফন বাস্তেন।

ছয়জন শক্তিশালী আফ্রিকানও রয়েছেন মনোনীতদের তালিকায়, যাদের মধ্যে অন্যতম হলেন লিভারপুল ফরোয়ার্ড সাদিও মানে, মোহাম্মদ সালাহ ও নাপোলি ডিফেন্ডার কালিডু কোলিবেলি।

একমাত্র এশিয়ান খেলোয়াড় হিসেবে এই তালিকায় স্থান পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালিস্ট টটেনহ্যামের দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড সং হেয়াং-মিন।

আগামী ২ ডিসেম্বর প্যারিসে এ বছরের ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করা হবে।
ব্যালন ডি’অর মনোনীতদের পূর্ণ তালিকা :

সার্জিও আগুয়েরো (আর্জেন্টিনা, ম্যানচেস্টার সিটি), ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড (ইংল্যান্ড, লিভারপুল), পিয়েরে- এমেরিক অবামেয়াং (গ্যাবন, আর্সেনাল), এ্যালিসন বেকার (ব্রাজিল, লিভারপুল), করিম বেনজেমা (ফ্রান্স, রিয়াল মাদ্রিদ), কেভিন ডি ব্রুইনে (বেলজিয়াম, ম্যানচেস্টার সিটি), ফ্রেঙ্কি ডি জং (নেদারল্যান্ড, আয়াক্স/বার্সেলোনা), মাথিয়স ডি লিট (নেদারল্যান্ড, আয়াক্স/জুভেন্টাস), হুয়াও ফেলিক্স (পর্তুগাল, বেনফিকা/এ্যাথলেটিকো মাদ্রিদ), রবার্তো ফিরমিনো (ব্রাজিল, লিভারপুল), আঁতোয়া গ্রিজম্যান (ফ্রান্স, এ্যাথলেটিকো মাদ্রিদ/বার্সেলোনা), এডেন হ্যাজার্ড (বেলজিয়াম, চেলসি/রিয়াল মাদ্রিদ), কালিডু কোলিবেলি (সেনেগাল, নাপোলি), রবার্ট লিওয়ানোদোস্কি (পোল্যান্ড, বায়ার্ন মিউনিখ), হুগো লোরিস (ফ্রান্স/টটেনহ্যাম), রিয়াজ মাহারেজ (আলজেরিয়া/ম্যানচেস্টার সিটি), সাদিও মানে (সেনগাল, লিভারপুল), মারকুইনহোস (ব্রাজিল, পিএসজি), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স/পিএসজি), লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা), ক্রিস্টিয়ানো রোনাল্ডো (পর্তুগাল/জুভেন্টাস), মোহাম্মদ সালাহ (মিশর, লিভারপুল), বার্নার্ডো সিলভা (পর্তুগাল, ম্যানচেস্টার সিটি), সং হেয়াং-মিন (দক্ষিণ কোরিয়া, টটেনহ্যাম), রাহিম স্টার্লিং (ইংল্যান্ড, ম্যানচেস্টার সিটি), ডুসান টাডিচ (সার্বিয়া/আয়াক্স), মার্ক-আন্দ্রে টার স্টেগান (জার্মানী, বার্সেলোনা), ডনি ফন ডি বিক (নেদারল্যান্ড, আয়াক্স), ভার্জিল ফন ডিক (নেদারল্যান্ড, লিভারপুল), জর্জিনিও উইজনালডাম (নেদারল্যান্ড, লিভারপুল)

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer