Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

ব্যাপক কাঁঠালের ফলনে ব্রাহ্মণবাড়িয়ার বাগান মালিকরা খুশি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৩, ১৮ জুন ২০২২

প্রিন্ট:

ব্যাপক কাঁঠালের ফলনে ব্রাহ্মণবাড়িয়ার বাগান মালিকরা খুশি

চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও কৃষকরা সঠিকভাবে বাগান পরিচর্যা করায় ব্রাহ্মণবাড়িয়ায় কাঁঠালের ভালো ফলন হয়েছে। কাঁঠালের মৌসুমের শুরুতে ভালো দাম পেয়ে খুশি বাগান মালিকরা। চলতি বছর জেলায় প্রায় ২২ কোটি টাকার কাঁঠাল বিক্রি করা সম্ভব হবে বলে আশা করছে সংশ্লিষ্ট কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর ব্রাহ্মণবাড়িয়ায় ৮৫০ হেক্টর জমিতে কাঁঠালের আবাদ করা হয়েছে। জেলার বিজয়নগর, কসবা এবং আখাউড়া উপজেলার পাহাড়ি টিলাভূমিতে কাঁঠালের ভালো ফলন হয়েছে।

এক বাগানের মালিক আবুল হাসান বলেন, চলতি বছর আমাদের এলাকায় কাঁঠালের ভালো হয়েছে। প্রতিদিনই বাগান থেকে ১০০-২০০ কাঁঠাল কাটা হয়। প্রতি ১০০ কাঁঠাল বিক্রি হচ্ছে ৮-১০ হাজার টাকায়।

আর এক কাঁঠাল ব্যবসায়ী মো. ফারুক বলেন, আমরা প্রতি ১০০ কাঁঠাল ৬-৭ হাজার টাকা দরে আগেই বাগান কিনে রেখেছিলাম। বর্তমানে প্রতি ১০০ কাঁঠাল ৮-৯ হাজার টাকা দরে পাইকারদের কাছে বিক্রি করছি।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক সুশান্ত সাহা বলেন, চলতি বছর জেলায় ৮৫০ হেক্টর জমিতে কাঁঠালের আবাদ করা হয়েছে। জেলার বিজয়নগর, কসবা ও আখাউড়া উপজেলায় কাঁঠালের আবাদ ভালো হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer