Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ব্যাকটেরিয়া আক্রমণ রোধে কতদিন অন্তর ফ্রিজ পরিষ্কার করবেন?

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৮, ২৪ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

ব্যাকটেরিয়া আক্রমণ রোধে কতদিন অন্তর ফ্রিজ পরিষ্কার করবেন?

ঢাকা : সুস্থভাবে বাঁচতে গেলে আমাদের চারপাশ পরিষ্কার রাখা খুব জরুরি। পরিষ্কার-জীবাণুমুক্ত খাবার না খেলে নীরোগ জীবন লাভ করা সম্ভব নয়। তাই রান্নাঘরকে অবশ্যই পরিষ্কার রাখবেন। আর রান্নাঘরের ব্যাকবোন হল ফ্রিজ। তাই নিয়মিতভাবে রেফ্রিজারেটর পরিষ্কার না করলে সুস্থ জীবন পাওয়া সম্ভব নয়।

ফ্রিজের মধ্যে কাঁচা তরিতরকারি, ফল যেমন থাকে, তেমনই রান্না করা খাবার, সস, মাখন সবই আমরা ফ্রিজে রাখি। পরিষ্কার না থাকলে ফ্রিজে স্যালমোনেলিয়াস ই-কোলাই এবং লিস্টেরিয়ার মতো ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। তাই নিয়মিত ফ্রিজ পরিষ্কার করতেই হবে।

বিশেষজ্ঞদের মত, মাসে অন্তত একদিন করে ফ্রিজ ভালো করে পরিষ্কার করা উচিত। গরম সাবান পানিতে নরম কাপড় বা স্পঞ্জ ভিজিয়ে ফ্রিজ পরিষ্কার করতে হয়।

তবে ফ্রিজ পরিষ্কারের কাজ শুরুর আগে অবশ্যই ফ্রিজের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে নিতে হবে। পরে ফ্রিজে থাকা সব জিনিসপত্র বের করে গরম সাবান পানিতে মুছে, তারপর পরিষ্কার পানিতে মুছে নিন। শেষে শুকনো কাপড় দিয়ে অতিরিক্ত পানি মুছে ফেলুন। একই ভাবে ফ্রিজের ভেতরের দেওয়াল পরিষ্কার করুন। ফ্রিজের তাপমাত্রা রাখুন ৪ ডিগ্রি সেন্টিগ্রেড এবং ফ্রিজারের তাপমাত্রা সেট করুন -১০ ডিগ্রি সেন্টিগ্রেড।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer