Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৩, ২৩ মার্চ ২০২০

প্রিন্ট:

বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর আর নেই

ঢাকা: বরেণ্য শিক্ষাবিদ, সাহিত্যিক, শিল্প-সমালোচক বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সোমবার দুপুর ১২টার দিকে গুলশানে নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

বোরহানউদ্দীন খান জাহাঙ্গীরের ভাতিজা মুনতাসীর মামুনের স্ত্রী ফাতেমা মামুন এ তথ্য নিশ্চিত করে বলেন, তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। এই অবস্থায় সোমবার দুপুরে গুলশানে নিজের বাড়িতে তার মৃত্যু হয়।

বিকেলে তার মরদেহ তার জন্মভূমি চাঁদপুরের কচুয়ায় নিয়ে যাওয়া হবে। সেখানে সন্ধ্যায় তার দাফন সম্পন্ন হবে বলে জানান ফাতেমা মামুন।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর এ দেশের সাহিত্য, শিল্প, সমালোচনা, গবেষণার ক্ষেত্রে অন্যতম পথিকৃৎ। চিত্রসমালোচনায় তার বিশেষ অবদান অনস্বীকার্য। দেশের সব সামাজিক-রাজনৈতিক আন্দোলনে সব সময় সামনের সারিতে ছিলেন তিনি।

১৯৩৬ সালের ৯ জানুয়ারি চাঁদপুরে জন্ম এ গুণীর। তার বাবা আশেক আলী খান ও মা সুলতানা বেগম। কর্মজীবনে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর করে ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন তিনি। তার অভিসন্দর্ভ ছিল- Differentiat ion, Polarisation and Confrontation in Rural Bangladesh।

বাংলাদেশের সাহিত্য, গবেষণা, সমালোচনা ক্ষেত্রে এ গুণিজনের অনেক গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এর স্বীকৃতি হিসেবে ১৯৬৯ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন তিনি। এছাড়া, পান Foll of Honour. UNESCO and Govt. of France award (১৯৮৬), মুজাফফর আহমদ স্মৃতি পুরস্কার, কলকাতা (২০০৫) ইত্যাদি।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে আছে: প্রবন্ধ- স্বদেশ ও সাহিত্য (১৯৬৯); জার্নাল ১৯৭১ (১৯৭২); মাইকেলের জাগরণ ও অন্যান্য প্রবন্ধ (১৯৮৩); নিস্তব্ধতার সংস্কৃতি (১৯৮৩); বাংলাদেশের নাম (১৯৮৪); মানিক বন্দ্যোপাধ্যায়ের বিদ্রোহ সাহিত্যে ও রাজনীতিতে (১৯৮৭); এক অনিশ্চিত বসন্তের কাল (১৯৯১); বাংলাদেশের গ্রামাঞ্চল ও শ্রেণীসংগ্রাম (১৯৯৩); বাংলাদেশে জাতীয়তাবাদ এবং মৌলবাদ (১৯৯৩); রাষ্ট্রের দায়বদ্ধতা (১৯৯৫); আধুনিকতা এবং জাতীয়তাবাদ (১৯৯৬); প্রজাতন্ত্রকে রক্ষা করতে হবে (১৯৯৬); শাহাবুদ্দীন (১৯৯৭); হত্যার রাজনীতি ও বাংলাদেশ (১৯৯৮); দক্ষিণে (১৩৭৬); কণ্ঠস্বর (১৩৭৪); শ্রাবণে আশ্বিনে (১৩৮১); বাংলাদেশ আন্দোলন ও অন্যান্য প্রবন্ধ (১৯৯৯); সাহিত্যের অভিজ্ঞতা (২০০০); যুদ্ধাপরাধীদের বিচার ও অন্যান্য প্রবন্ধ (২০০০); রাজনৈতিক সময় (২০০২); ইতিহাস নির্মাণের ধারা (২০০৫); নির্যাতনের রাজনীতি বনাম প্রতিরোধের রাজনীতি (২০০৫); ইতিহাস নির্মাণের ধারা, বাংলাদেশ চর্চা (২০০৫); ধর্ম রাষ্ট্র রাজনীতি (২০০৫); পৃথিবীর পথে (২০০৬); শিল্পীর চোখ (২০০৬)।

গবেষণা- Contemporary Painters : Bangladesh (১৯৭৪); চিত্রশিল্প : বাংলাদেশ (১৯৭৪); উপমাহাদেশে গ্রামীণ গবেষণা চর্চা ও প্রাসঙ্গিক সমস্যা (১৯৭৭); বাংলাদেশে ধনতন্ত্রের বিকাশ (১৯৭৮); Differentiat ion, Polarisation and Confrontation in rural Bangladesh(১৯৭৯); বাংলাদেশের লোকশিল্প (১৯৮২); Rural Society, Power Structure and Class Practice (১৯৮২); শিল্পকলার ইতিহাস (১৯৮৫); Problematies of Nationalism in Bangladesh (১৯৮৬); Violence and Consent in a Peasant Society and Other Essays(১৯৯০); কামরুল হাসান (১৯৯১); অপ্রতিরোধ্য রবীন্দ্রনাথ এবং অন্যান্য প্রবন্ধ (১৯৯৬); জয়নুল আবেদিনের জিজ্ঞাসা (১৯৯৬); আধুনিকতা এবং উত্তর আধুনিকতার অভিজ্ঞতা (১৯৯৭);Quamrul Hassan (১৯৯৭); দেশজ আধুনিকতা : সুলতানের কাজ (১৯৯৯); The Quest of Zainul Abedin (২০০০); Nationalism. Fundamentalism and Democracy in Bangladesh (২০০২)।

ছোটগল্প- অবিচ্ছিন্ন (১৯৬০); দূর দুরান্ত (১৯৬৮); বিশাল ক্রোধ (১৯৬৯); মুন্ডহীন মহারাজ (১৯৮১); এক ধরনের যুদ্ধ (১৯৮৫); গণতন্ত্রের প্রথম দিন ও অন্যান্য গল্প (১৯৯২); বিপ্লব দীর্ঘজীবী হোক (১৯৯৭); আগামীকাল বাঁচবার এবং ভালোবাসার (২০০০); গল্প সমগ্র (২০০১); বারুদের গন্ধ চার ধারে (২০০৪)। উপন্যাস : সর্বনাশ চতুর্দিকে (১৩৮১); মহাকাব্য (২০০৩); আমরা যেভাবে বেঁচে আছি (২০০৫)। কবিতা : আমাদের মুখ (১৯৯৩); পুরানো বৃক্ষের ডালপালা (১৯৯৪); মানুষের বুকের মধ্যে (১৯৯৮); আসবাবহীন ঘর (২০০৫); তোমার পছন্দের নীল শার্ট পরে (২০০৬)।

অনুবাদ- সম্রাট জাহাঙ্গীরের আত্মজীবনী (১৯৬২); সংস্কৃতির সমাজতত্ত্ব (১৯৮০); হেমিংওয়ে ফ্রষ্ট ফকনার; The Doctors Who Conquered Yellow Fever : Mark Twain, Henry James. Thomas Wolfe; The Process of Economic Growth।

সম্পাদনা- বাউল গান ও দুদ্দুশাহ (১৯৬৪); বাংলাদেশে নারী নির্যাতন (যৌথ, ১৯৯৩); বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং পাকিস্তান সরকারের শ্বেতপত্র (১৯৯৩); India Bangladesh Cooparation Broadening Measures (যৌথ, ১৯৯৭); সমাজ নিরীক্ষণ (১৯৭৬)।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer