Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বোমা সাইক্লোনের কারণে যুক্তরাজ্যের দুই শতাধিক ফ্লাইট বাতিল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৯, ১৫ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

বোমা সাইক্লোনের কারণে যুক্তরাজ্যের দুই শতাধিক ফ্লাইট বাতিল

ঢাকা : ভয়ঙ্কর ঘূর্ণিঝড় হিসেবে যুক্তরাজ্যের দিকে প্রবল গতিতে এগিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ডেনিস। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, আটলান্টিকে এই ঝড় প্রবল শক্তি সঞ্চয় করে বোমা ঘূর্ণির রূপ নিয়েছে। ফলে দেশটির বিভিন্ন প্রান্তে অপ্রত্যাশিত বন্যা ও প্রাণহানির শংকা তৈরি হয়েছে।

বোমা ঝড়ের তাণ্ডবের আশংকায় বাজেট এয়ারলাইন ইজিজেট যুক্তরাজ্যে তাদের ২৩৪টি ফ্লাইটের উড্ডয়ন এবং অবতরণ বাতিল করেছে। ফলে বিপদে পড়েছেন প্রায় ৪০ হাজারের বেশি যাত্রী।

শনিবার স্থানীয় সময় সকাল থেকে যুক্তরাজ্যের বিভিন্ন অংশে ঘণ্টায় ৭০ মাইলের বেশি শক্তি নিয়ে প্রবল বাতাসের সঙ্গে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

সর্বশেষ এই ঝড়সহ চলতি বছরে যুক্তরাজ্যে মোট চারটি শক্তিশালী ঝড় আঘাত হানছে। গত সপ্তাহে ঘণ্টায় ৮০ কিলোমিটারের বেশি প্রবল বাতাস নিয়ে ঘূর্ণিঝড় সিয়ারা আঘাত হানে। ফলে যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে ভারী বর্ষণের কারণে বন্যাও দেখা দেয়। সেই ঝড়ের তাণ্ডবের ক্ষত না শুকাতেই আবারও শক্তিশালী ঘূর্ণিঝড় ডেনিসের মুখোমুখি হয়েছে যুক্তরাজ্য।

ব্রিটিশ দৈনিক ডেইলি মিরর দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে বলছে, শনিবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুরের মধ্যে ঘূর্ণিঝড় ডেনিস আঘাত হানতে পারে।

ব্রিটিশ আবহাওয়া দফতর বলছে, ঘূর্ণিঝড় ডেনিস বোমা সাইক্লোনে রূপ নিয়েছে। গত ২৪ ঘণ্টায় এই ঝড়ের কারণে বাতাসের চাপ কমে গেছে ২৪ মিলিবার। এই ঝড়ের তাণ্ডবের আশঙ্কায় ইজিজেটের পাশাপাশি ব্রিটিশ এয়ারওয়েজ-সহ বেশ কিছু বিমান সংস্থা যুক্তরাজ্যে বিমানের চলাচল স্থগিত করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer