Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বৈরুত বন্দরে এখনও বিপজ্জনক রাসায়নিক রয়ে গেছে: বিশেষজ্ঞ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৬, ১১ আগস্ট ২০২০

প্রিন্ট:

বৈরুত বন্দরে এখনও বিপজ্জনক রাসায়নিক রয়ে গেছে: বিশেষজ্ঞ

লেবাননে গত সপ্তাহে ভয়ংকর বিস্ফোরণে ধ্বংস হয়ে যাওয়া বৈরুত বন্দরে এখনও কমপক্ষে ২০ ধরনের সম্ভাব্য বিপজ্জনক রাসায়নিকের কনটেইনার আছে বলে ফ্রান্সের দমকলকর্মী দলের এক সদস্য জানিয়েছেন।

রাসায়নিক বিশেষজ্ঞ ও দমকলকর্মীরা এগুলো সুরক্ষিত রাখার জন্য কাজ করে যাচ্ছেন।বন্দরটিতে কাজ করা ফ্রান্সের রাসায়নিক বিশেষজ্ঞ লেফট্যানেন্ট অ্যান্থনি বলেন, গত সপ্তাহের বিস্ফোরণে কয়েকটি কন্টেইনার ফুটো হয়ে গেছে।

তিনি বলেন, বন্দরে কর্মরত ফ্রান্স ও ইতালিয়ান রাসায়নিক বিশেষজ্ঞরা এ পর্যন্ত বিপদজনক রাসায়নিক আছে এমন ২০টিরও বেশি কনটেইনার শনাক্ত করেছেন।

সংবাদ সংস্থা এপিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমরা বিপদজ্জনক রাসায়নিকের প্রতীকসহ কনেটেইনারগুলো এখানে শনাক্ত করছি। এগুলোর মধ্যে একটি কনটেইনার ফুটো হয়ে গেছে।’

বিশেষজ্ঞরা লেবাননের দমকলকর্মীদের সাথে মিলে সবগুলো পাত্রের নিরাপত্তা এবং সেগুলোতে থাকা উপাদান বিশ্লেষণ করছেন। সেখানকার সবকিছুই পরিষ্কার এবং সুরক্ষিত রাখা দরকার।

তবে এগুলোতে কোন ধরনের রাসায়নিক রয়েছে বা এর ঝুঁকির ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি লেবাননের বন্দরে থাকা কর্মকর্তারা।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ এক বিস্ফোরণে শতাধিক নিহত ও চার হাজার মানুষ আহত হয়েছেন বলে বুধবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer