Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বেসরকারি সংস্থার চাইতেও সাশ্রয়ীমূল্যে ইন্টারনেট: মোস্তাফা জব্বার

মো. নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৯, ১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৮:৩০, ১ সেপ্টেম্বর ২০২২

প্রিন্ট:

বেসরকারি সংস্থার চাইতেও সাশ্রয়ীমূল্যে ইন্টারনেট: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) বিকালে ময়মনসিংহ টেলিফোন এক্সচেঞ্জ (বিসিটিএল’র জিপন সার্ভিস) পরিদর্শন করেন। ময়মনসিংহ নগরীর টাউন হল সংলগ্ন বিটিসিএল অফিসের জিপন সার্ভিস কক্ষের কারিগরি কার্যক্রম ঘুরে দেখেন মন্ত্রী।

পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বেসরকারি আইএসপি’র চাইতেও কমমূল্যে আমরা ইন্টারনেট সেবা দেওয়ার চেষ্টা করছি, যেন গ্রাহকরা সহজেই বিটিসিএল’র জিপন সার্ভিস সুবিধা গ্রহণ করতে পারেন। যে কারো সাথে প্রতিযোগিতা করে সবচেয়ে সাশ্রয়ী মূল্যে সংযোগ-সেবা দেওয়ার সক্ষমতা আমাদের আছে। ডাক ও টেলিযোগাযোগ প্রতিটি অফিসের সক্ষমতা অনুযায়ী সংযোগ দেওয়ার নির্দেশ প্রদান করেন সংশ্লিষ্টদের।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আরো বলেন, টিএনটি অপ্রচলিত প্রযুক্তিতে পরিণত হয়েছে। আমরা যেভাবে টেলিফোন দিচ্ছিলাম সেইভাবে টেলিফোন এখন আর ব্যবহৃত হওয়ার নয়। মোবাইলের যুগ আসার পর মানুষ টিএনটি’র ফিক্সফোন ব্যবহার বন্ধ করে দিয়েছে। আমরা সে জায়গায় পরিবর্তন আনার চেষ্টা করছি। আমরা এখন টেলিফোন টু টেলিফোন ভ্যাট-ট্যাক্সসহ মাসিক ১৭৩ টাকা মূল্যে সংযোগ দিচ্ছি, যেখানে যতখুশি কল করা যায়। লাইনে তামার তারের পরিবর্তে জিপন অপটিক্যাল ফাইবার দিয়ে দ্রুতগতিতে ইন্টারনেট সেবা দিচ্ছি যার ফলে সেবার গুণগত মানও সম্প্রসারিত হয়েছে। ডিসেম্বরের মধ্যে টেকনিক্যাল সমস্যাগুলো সমাধান হবে বলে মন্ত্রী আশ্বস্ত করেন।

দ্রুতগতির জিপন ইন্টারনেট ও টেলিফোন সংযোগ অপটিক্যাল ফাইবারের মাধ্যমে দেওয়া হচ্ছে। এই হাইস্পিড ব্যান্ডউইথ শেয়ারড ফাইবার অ্যাক্সেস প্রযুক্তি(গিগাবিট প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক) ভিডিও, ভয়েস এবং ইন্টারনেট যুগপৎভাবে সমর্থন করে।

পরিদর্শনের সময় ময়মনসিংহের মন্ত্রীর একান্ত সচিব সেবাষ্টিন রেমা, ময়মনসিংহের পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, মডার্নাইজেশন অব টেলিকমিউনিক্যাশন (এমওটিন) প্রকল্প পরিচালক আসাদ চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কান্তি চক্রবর্তী, বিটিসিএল ডিজিএম ইঞ্জিনিয়ার মোঃ হানিফ উদ্দিন, ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল সাজু চন্দ্র পন্ডিতসহ সরকারি অফিসের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এরপর বিকালে মন্ত্রী নেত্রকোণা জেলার প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট (পিটিআই)’র সম্মেলন কক্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ডিজিটাল কনটেন্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। এছাড়াও বৃহস্পতিবার সকালে গাজীপুর জেলা প্রধান ডাকঘর পরিদর্শন করেন তিনি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer