Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বেসরকারি খাতে ওয়ার্ক ভিসা বাতিলের সিদ্ধান্ত সৌদির

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৭, ২ মে ২০২০

প্রিন্ট:

বেসরকারি খাতে ওয়ার্ক ভিসা বাতিলের সিদ্ধান্ত সৌদির

ঢাকা : মহামারি করোনার বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে বাংলাদেশের সবচাইতে বড় শ্রমবাজার সৌদি আরবে। দেশটিতে বেসরকারি খাতে নতুন সব ধরনের ওয়ার্ক ভিসা বাতিলের সিদ্ধান্তে ভয়াবহ হুমকিতে পড়তে যাচ্ছে বাংলাদেশের জনশক্তি রপ্তানি।

আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকার কারণে স্ট্যাম্প হওয়া সব ওয়ার্ক ভিসা বাতিল করে ফি ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

করোনা ভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ সৌদি আরবের তেল বিক্রি এবং মূল্য কমে যাওয়ায় সৌদির অর্থনীতি প্রায় স্থবির হয়ে পড়েছে।

এ পরিস্থিতিতে মার্চের ১৮ তারিখ থেকে পাসপোর্টে স্ট্যাম্প হওয়া প্রাইভেট খাতের সব ধরনের ওয়ার্ক ভিসা বাতিল করে এর ফি ফেরত দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে সৌদি সরকার। আর এতেই বাংলাদেশ থেকে প্রায় লক্ষাধিক কর্মীর সৌদিতে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

যদিও দেশটিতে বর্তমানে যারা কর্মরত আছেন তাদের বিষয়ে এখনও কিছু জানায়নি সৌদি সরকার। এ কারণে চলমান পরিস্থিতি এবং ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে প্রবাসীদের মনে।

সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি আবুল বাশার বলেন, পুরো বিশ্বের মতোই করোনা প্রাদুর্ভাবের প্রভাব পড়েছে সৌদি আরবেও।

সৌদি আরব শ্রমিক নেতা বাবুল দাস বলেন, পাসপোর্টে স্ট্যাম্প হওয়া প্রাইভেট খাতের সব ধরনের ওয়ার্ক ভিসার জন্য তারা সামান্য কিছু টাকা প্রদান করবেন এবং ভিসা বাতিল করবেন।

সৌদিতে অভিবাসন ও জনশক্তি রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট অভিবাসন বিশেষজ্ঞ ডা. আরিফুর রহমান এর মতে দেশটিতে থাকা ২২ লক্ষাধিক বাংলাদেশি কর্মীর কিছু অংশ ফেরত গেলেও বাংলাদেশের রেমিটেন্স খাত ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে করোনায় দেশটির অর্থনীতি কতটুকু ক্ষতিগ্রস্ত হলো, তার ওপরই সব কিছু নির্ভর করবে।

বায়রা বলছে, নতুন করে সৌদিতে যাওয়ার জন্য প্রায় এক লাখ বাংলাদেশির ভিসা প্রস্তুত রয়েছে। তবে বিমান চলাচল বন্ধ থাকায় তাদের যাত্রা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer