Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বুধবার থেকে বাংলাদেশ-ভারত বিমান চালু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:১১, ২৮ অক্টোবর ২০২০

প্রিন্ট:

বুধবার থেকে বাংলাদেশ-ভারত বিমান চালু

মহামারী করোনার কারণে টানা ৭ মাস ১০ দিন বন্ধ থাকার অবশেষে আজ বুধবার থেকে চালু হচ্ছে বাংলাদেশের সঙ্গে ভারত বিমান যাতায়াত।বুধবার সকালেই ঢাকা থেকে কলকাতায় নামবে যাত্রীবাহী বিমান।

ভারতের দমদম বিমানবন্দর সূত্রে জানা গেছে, বুধবার সকাল ১০টা ১৫ মিনিট নাগাদ ঢাকা থেকে যাত্রীবাহী বিমান নামবে দমদম বিমানবন্দরে। আর বৃহস্পতিবার থেকে দিল্লি ও চেন্নাই থেকে ঢাকাগামী বিমান যাতায়াত করবে।

এর আগে ২৮ অক্টোবর থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে ফ্লাইট চালু হতে যাচ্ছে বলে গণমাধ্যমকে তথ্য নিশ্চিত করেছিলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

তবে যাত্রীদের সরকারি নির্দেশনা মানতে হবে বলেও জানিয়েছিলেন তিনি।

তিনি জানিয়েছিলেন, দুই দেশের যাত্রীদের যাতায়াতে কোভিড নেগেটিভ টেস্টের সনদ থাকা বাধ্যতামূলক। বাংলাদেশি যাত্রীদের সরকারনির্ধারিত করোনা শনাক্তকেন্দ্র থেকে এই টেস্ট করাতে হবে। আর ভারত থেকে আসা যাত্রীদের ঢাকায় ভালোভাবে স্বাস্থ্য পরীক্ষা করানো হবে। বিমানে ওঠার আগে যাত্রীদের করোনা রিপোর্ট ওয়েবসাইটে দিয়ে দেয়া বাধ্যতামূলক।

বেবিচক সূত্রে জানা গেছে, বিশেষ ব্যবস্থায় ‘এয়ার বাবল’ ব্যবস্থায় দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচল করবে। বাংলাদেশ থেকে ভারতের কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ে ফ্লাইট চলাচল করবে। প্রতি সপ্তাহে ২৮টি ফ্লাইট বাংলাদেশ থেকে যাবে। কলকাতা ও দিল্লিতে বিমান বাংলাদেশ এয়ারলাইনস, চেন্নাই ও কলকাতায় ইউএস বাংলা এবং নভোএয়ার শুধু কলকাতায় ফ্লাইট পরিচালনা করবে।

অন্যদিকে ভারত থেকেও ২৮টি ফ্লাইট ঢাকায় আসবে। ভারতের এয়ার ইন্ডিয়া, ইনডিগো, স্পাইসজেট, ভিস্তারা ও গোএয়ার—পাঁচটি বিমান সংস্থার ফ্লাইট চলাচল করবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer