Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বিহারের কিছু অংশও নিজেদের দাবি করলো নেপাল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৩, ২২ জুন ২০২০

প্রিন্ট:

বিহারের কিছু অংশও নিজেদের দাবি করলো নেপাল

চীনের সঙ্গে লাদাখ সীমান্তে সংঘাতের পর উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই ভারতের বিহার রাজ্যের কিছু অংশ নিজেদের বলে দাবি করলো নেপাল।

ভারতীয় গণমাধ্যমর খবরে বলা হয়েছে, বিহার সরকারকে সীমান্তে একটি বাঁধ নির্মাণে বাধা দিয়ে ওই অংশকে ‘নো ম্যানস ল্যান্ড’ দাবি করেছে নেপাল।

খবরে বলা হয়, বিহারের মতিহারি এলাকার বন্যা নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রকৌশলী উমা নাথ রাম বলেন, লাল বাকাইয়া নদীটি প্রায় প্রতি বর্ষা মৌসুমে বন্যার সৃষ্টি করে। এজন্য প্রতিবছরই বাঁধ মেরামত করতে হয়। আমরা বাঁধটিকে আরও শক্তিশালী করা ও উচ্চতা বাড়ানোসহ এটিকে ৪ দশমিক ১ কিলোমিটার লম্বা করার কাজ করছি। ইতোমধ্যেই ৩ দশমিক ৬ কিলোমিটারের কাজ শেষ হয়েছে।

তিনি বলেন, ৩ দশমিক ১ কিলোমিটার বাঁধের কাজ শেষ হওয়ার পরেই নেপালের কর্মকর্তা ও নিরাপত্তাকর্মীরা এতে বাধা দেন। তাদের দাবি, এ প্রকল্পের কাজ হচ্ছে নো ম্যানস ল্যান্ডে। অবশ্য, তারা এসে কাজ বন্ধ করার আগেই আমরা আরও ৫০০ মিটারের কাজ শেষ করতে পেরেছি। নেপাল গত ৪ জুন বিহার সরকারকে বাঁধ নির্মাণে বাধা দিলেও এটি প্রকাশ্যে এসেছে  শনিবার।

এর মাত্র দু’দিন আগে ভারতের দাবিকৃত তিনটি অঞ্চলসহ নতুন রাজনৈতিক মানচিত্র অনুমোদন দেয় নেপালের সংসদ। বৃহস্পতিবার নেপালের উচ্চকক্ষে পাস হয় নতুন মানচিত্র বিল। ভারতের তিনটি ভূখণ্ড উত্তরাখণ্ডের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নিজেদের দাবি করে নতুন মানচিত্র তৈরি করেছে নেপালের কমিউনিস্ট সরকার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer