Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী দম্পতির গল্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২২, ২৬ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী দম্পতির গল্প

ঢাকা : আপনি কি বলতে পারেন, এ মুহূর্তে বিশ্বে প্রবীণতম দম্পতি কারা? কতই বা তাদের বয়স এবং কত বছর ধরেই বা সংসার করছেন তারা? অবাক করা হলেও সত্যি, ৮০ বছরের বেশি সময় ধরে জাপানের মাসাও ও মিয়াকো দম্পতি এক ছাদের নিচে বসবাস করছেন। ছোটখাটো কারণে সম্পর্ক ভেঙে যাওয়ার এ যুগে, তাদের কাছে সুসম্পর্ক ধরে রাখার মূলমন্ত্রই হচ্ছে, ধৈর্য ও সহনশীলতা।

পুরানো দিনের ছবি দেখে সময় কাটে শতবর্ষী এই দম্পতির। সাদাকালো যুগে ফ্রেমে বন্দি হওয়া কিছু স্মৃতি রোমন্থন করতে করতে কেটে যায় বেলা। একজনের বয়স ১০৮ এবং অন্যজনের ১০০। এই মুহূর্তে বিশ্বের প্রবীণতম দম্পতি তারা। এই স্বীকৃতি মিলেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ থেকেও।

১৯৩৭-এর অক্টোবরে বিয়ে করেন তারা। দু`জনের মিলিত বয়স ২শ ৮। বিয়ে করেছেন ৮০ বছরের বেশি সময় হতে চললো। বছরের পর বছর এমন মিষ্টি সম্পর্ক ধরে রাখার মূলমন্ত্র শোনালেন মিয়াকো।

`আমি খুব খুশি। আসলে সব কৃতিত্বই আমাদের ধৈর্যের। সবার এমন ভালোবাসার কথা স্মরণ করলে চোখে অশ্রু চলে আসে।`

তাদের ছোট মেয়ে হিরোমি সাতো বলছেন, তার মা একজন জয়তু নারী। যিনি পরিবারে সর্বদা শান্তির বজায় রাখতে পেরেছেন। আর বাবার প্রশ্ন উঠতেই এক কথায় বলেন, কর্মঠ।

হিরোমি সাতোর কথায়, `তারা একসঙ্গে বহু বছর অতিবাহিত করেছেন। গিনেস বুকের মতো এমন পুরস্কার পেয়ে তারা গর্বিত। আমি চাই আরও দীর্ঘ সময় ধরে এমনই শান্তিতে একসঙ্গে থাকুক আমার বাবা-মা।`

এর আগে প্রবীণতম দম্পতির তকমা ছিল নরওয়ের কার্ল ও গার্ড্রেন ডলভেনের। তাদের মিলিত বয়স ছিল ২শ ১০ বছর ১ মাস ও ৩৪ দিন। ২০০৪ সালে মারা যান তারা। আর দু`বছর বাঁচলে এ রেকর্ড ভেঙে ফেলতে পারবেন জাপানের পশ্চিমের অঞ্চল টাকামাটসুর এ দম্পতি।

বিশ্লেষকদের মত, সমাজে সুসম্পর্ক ধরে রাখার ক্ষেত্রে প্রবীণ এ নাগরিকরা হতে পারেন উৎকৃষ্ট উদাহরণ।

সংগৃহীত 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer