Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

বিশ্বে ৯ হাজারের বেশী প্রজাতির গাছ এখনো আবিষ্কৃত হয়নি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩০, ২ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১১:৩৪, ২ ফেব্রুয়ারি ২০২২

প্রিন্ট:

বিশ্বে ৯ হাজারের বেশী প্রজাতির গাছ এখনো আবিষ্কৃত হয়নি

গবেষকদের ধারণা পৃথিবীতে আমাদের জানা বৃক্ষ প্রজাতির চেয়ে উল্লেখযোগ্য সংখ্যক প্রজাতি এখনো অজানা রয়েছে। এখনো ৯ হাজারের বেশী প্রজাতি আবিষ্কৃত হয়নি। সোমবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়।

গবেষণায় বলা হয়, “বিশ্বজুড়ে বন সংরক্ষণের প্রচেষ্টাকে অবহিত করা, আশাবাদী হওয়া এবং এ বিষয়টিতে অগ্রাধিকার দেয়ার জন্য গাছের প্রজাতির সংখ্যা জানা জরুরি।” মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সের জার্নাল পিএনএএস এই প্রতিবেদন প্রকাশ করেছে, কয়েক ডজন বিজ্ঞানী এই গবেষণায় যুক্ত ছিলেন।

প্রায় ৬৪ হাজার ১০০ প্রজাতির গাছ ইতোমধ্যে শনাক্ত হয়েছে। কিন্তু গবেষণা অনুযায়ি আরো সম্পূর্ণ ডাটাবেজের উপর ভিত্তি এবং পূর্ববর্তী প্রচেষ্টার তুলনায় আরো উন্নত পরিসংখ্যানগত পদ্ধতি ব্যবহার করে দেখা যায় গাছের প্রজাতির মোট সংখ্যা প্রায় ৭৩ হাজার ৩০০ যা পূর্বের চেয়ে ১৪ শতাংশ বেশি। অর্থাৎ ৯ হাজার প্রজাতি এখনও আবিষ্কৃত হয়নি।

গবেষণায় বলা হয়, গাছের সমস্ত প্রজাতির ‘প্রায়’ ৪৩ শতাংশ দক্ষিণ আমেরিকাতে পাওয়া যায়, এর পরে ইউরেশিয়ায় ২২ শতাংশ, আফ্রিকায় ১৬ শতাংশ, উত্তর আমেরিকায় ১৫ শতাংশ এবং ওশেনিয়ায় ১১ শতাংশ।

গবেষকদের হিসাবে শনাক্ত হওয়া প্রজাতির অর্ধেক থেকে দুই তৃতীয়াংশ পাঁচটি মহাদেশের ক্রান্তীয় বা উপ-ক্রান্তীয় রেইনফরেস্টগুলিতে পাওয়া যায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer