Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বিশ্ববিদ্যালয়ে র‌্যাগ ডে বন্ধের নির্দেশনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১০, ৫ জুলাই ২০২২

প্রিন্ট:

বিশ্ববিদ্যালয়ে র‌্যাগ ডে বন্ধের নির্দেশনা

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগ ডে বন্ধের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। রোববার বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশনা বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানো হয়।

পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগ থেকেও এ-সংক্রান্ত নির্দেশনা সরকারি ও স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানো হবে বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-৪৫১৫/২০২২ এর একটি আদেশে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে সব ধরনের অশ্লীলতা, নগ্নতা, ডিজে পার্টি, অশোভন আচরণ, নিষ্ঠুর ও নিষিদ্ধ কর্মকাণ্ড এবং বুলিং অবিলম্বে বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, হাইকোর্ট ডিভিশনের উল্লিখিত নির্দেশনা মোতাবেক সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উক্তরূপ কর্মকাণ্ড অবিলম্বে বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

ইউজিসি সূত্র জানায়, হাইকোর্টের নির্দেশনা কার্যকর ও বাস্তবায়নের লক্ষ্যে কমিশন কাজ করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়েল পর পাবলিক বিশ্ববিদ্যালয়েও একই ধরনের নির্দেশনা দেবে কমিশন। দুই এক দিনের মধ্যেই এ নির্দেশনা দেয়া হতে পারে।

গত ৭ এপ্রিল দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগ ডের নামে ডিজে পার্টি, উদ্দাম নৃত্য, বুলিং, অশ্লীলতা ও নগ্নতা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ কামরুল হাসান। পরে ১৭ এপ্রিল ৩০ দিনের মধ্যে র‌্যাগ ডের নামে শিক্ষাপ্রতিষ্ঠানে বুলিং, নগ্নতা ও অপসংস্কৃতি বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer