Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে নারীরা : তালেবান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৭, ৩০ আগস্ট ২০২১

আপডেট: ১০:২৮, ৩০ আগস্ট ২০২১

প্রিন্ট:

বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে নারীরা : তালেবান

নতুন তালেবান আইন আফগান নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়ার অনুমতি দেবে, তবে ছেলে এবং মেয়ে আলাদা ক্লাস করবে। নতুন সরকার গঠনের জন্য তালেবানরা একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছে। তালেবানের শিক্ষামন্ত্রী আবদুল বাকী হাক্কানি সেই বৈঠকে সভায় নারী শিক্ষার এই বক্তব্য দিয়েছেন।

আগস্টের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়। তালেবান শাসনের অধীনে, ১৯৬০ এর দশকে আফগানিস্তানে নারীদের পড়া ও লেখা নিষিদ্ধ করা হয়েছিল কিন্তু এবার তালেবানরা বিশ্বকে বোঝানোর চেষ্টা করছে যে ‘আফগান নারীরা শরিয়া আইনের অধীনে তাদের শিক্ষা চালিয়ে যেতে সক্ষম হবে’ বলেন তালেবানের ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী আবদুল বাকী হাক্কানি। তিনি আরও বলেন, তালিবান একটি সামঞ্জস্যপূর্ণ, যুক্তিসঙ্গত ও ইসলামিক পাঠ্যক্রম তৈরি করতে চেয়েছিল যা অন্যান্য দেশের সাথে প্রতিযোগিতা করতে পারে। যাইহোক, শিক্ষার্থীদের প্রাথমিক স্তর থেকে আলাদা শিক্ষা প্রদান করা হবে যা বর্তমানে আফগানিস্তানে প্রচলিত।
পূর্ববর্তী সরকারের সময়, সিটি ইউনিভার্সিটির একজন প্রভাষক বলেছিলেন, ‘তালেবানের উচ্চশিক্ষা মন্ত্রণালয় শুধুমাত্র পুরুষ শিক্ষক এবং ছাত্রদের সাথে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পুনরায় শুরু করার বিষয়ে পরামর্শ করেছে। এই সিদ্ধান্ত নারীদের অংশগ্রহণের একটি পদ্ধতিগত প্রতিরোধ শুধু তাই নয়, তালেবানদের প্রতিশ্রুতি এবং তাদের কাজের মধ্যে একটি বড় ব্যবধান রয়েছে।’

গত ২০ বছরে বিশ্ববিদ্যালয়ে ভর্তির হার বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে মহিলাদের মধ্যে যারা পুরুষদের সাথে পড়াশোনা করেছেন এবং পুরুষ অধ্যাপকদের সাথে বিভিন্ন সেমিনারে অংশ নিয়েছেন।

 

 

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer