Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

বিশ্বকাপের বোনাসের অংশ পাচ্ছেন ক্রিকেটাররা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৩, ২৯ মে ২০২০

প্রিন্ট:

বিশ্বকাপের বোনাসের অংশ পাচ্ছেন ক্রিকেটাররা

আইসিসি বিশ্বকাপ-২০১৯ থেকে পাওয়া বোনাস ক্রিকেট দলের সদস্যদের দেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।বাংলাদেশ ক্রিকেট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (কোয়াব) মধ্যস্থতায় দলের সদস্যদের মধ্যে বিশ্বকাপ থেকে পাওয়া বোনাসের একটি অংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

বিশ্বকাপ শেষ হয়ে প্রায় ১১ মাস কেটে গেলেও জাতীয় দলের ক্রিকেটারদের পাওনা ২ কোটি টাকা পরিশোধে কোয়াব এগিয়ে আসার আগ পর্যন্ত এ বিষয়ের কোনো সুরাহা হয়নি বলে ক্রিকবাজের এক প্রতিবেদনে বলা হয়েছে।

গত বছরের ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ দৌড় শেষ হয়েছিল। বিশ্বকাপে প্রতি ম্যাচে জয়ের জন্য ক্রিকেটারদের ৪০ হাজার ডলার করে পাওয়ার কথা। সেই হিসেবে তিনটি জয়ের জন্য তাদের প্রাপ্য এক লাখ ২০ হাজার ডলার।

শুক্রবার বিষয়টি নিশ্চিত করে কোয়াবের সভাপতি নাইমুর রহমান দুর্জয় বলেন, শুরুতে নারাজ থাকলেও বিসিবিকে ক্রিকেটারদের মধ্যে এ পুরস্কারের অর্থ বিতরণ করতে রাজি করাতে তারা সফল হয়েছেন।

ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফেডারেশন ফর ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) সর্বশেষ চুক্তি এবং আইসিসি ও অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত সর্বশেষ এমপিএ চুক্তি অনুযায়ী খেলোয়াড়রাও পুরস্কারের অর্থের ভাগ পাবেন বলে বলা হয়েছে। এর মাধ্যমেই নিশ্চিত হয়েছিল যে ক্রিকেটাররা এ পুরস্কারের অর্থের একটি অংশ বা বোনাস পাবেন।

এমপিএ চুক্তিতে বোর্ডের অ্যাকাউন্টে টাকা আসার ১৪ দিনের মধ্যে খেলোয়াড়দের ভাগ বুঝিয়ে দেয়ার কথা রয়েছে। তবে, বিসিবির পক্ষ থেকে সে ধরনের কোনো উদ্যোগ দেখা যায়নি।

খেলোয়াড়দের দাবির প্রেক্ষিতে কোয়াব দেখতে পায় যে এ নিয়ে সংশয়ে রয়েছে বিসিবি। পরে তাদের মধ্যস্থতায় পুরস্কারের অর্থ দিতে রাজি হয় বোর্ড। এখন সব মিলিয়ে বিশ্বকাপ স্কোয়াডের সদস্যরা পাচ্ছেন প্রায় ২ কোটি টাকা।

‘পুরস্কারের অর্থ খেলোয়াড়দের আসলে প্রাপ্য কি না সে নিয়ে শুরুতে দ্বিধা ছিল। যাই হোক বোর্ডের সাথে আলোচনায় সেই দ্বিধা কেটে গেছে। এখন তারা প্রাইজমানির অর্থ পাচ্ছেন। ঈদের আগে থেকেই এ প্রক্রিয়া শুরু হয়েছিল। বিসিবি অফিস খুললেই খেলোয়াড়দের অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে,’ বলেন কোয়াব সভাপতি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer