Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বিমানের ঢাকা-সৌদি ফ্লাইট ফের চালু হচ্ছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩০, ৪ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

বিমানের ঢাকা-সৌদি ফ্লাইট ফের চালু হচ্ছে

ঢাকা : আগামী ৬ই জানুয়ারি থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌদি আরবগামী ফ্লাইট আবার নিয়মিতভাবে চলাচল করবে বলে জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এসময় বাতিলকৃত ফ্লাইট সমূহের যাত্রীদের বিমানের ওয়েবসাইট www.biman-airlines.com এ সূচী অনুযায়ী নিকটস্থ বিমান অফিসে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

এতে আরো বলা হয়, ফ্লাইটে আসন খালি থাকা সাপেক্ষে তাদের অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ দেওয়া হবে। এর আগে আজ রোববার বেলা ১১টায় পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরুর নির্দেশনা দেয় সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন শনাক্তেরে পর গত ২০ ডিসেম্বর অন্য দেশ থেকে সড়ক, নৌ ও আকাশপথে সব ধরনের প্রবেশে নিষেধাজ্ঞা দেয় সৌদি সরকার। এই কয়দিন অতিবাহিত হওয়ার পর আজ থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে করোনার নতুন ধরনের সংক্রমণ রুখতে বেশকিছু শর্তজুড়ে দিয়ে ভ্রমণ নিষেধজ্ঞা তুলে নেয়া হয়েছে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য যেসব দেশে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে, সেসব দেশ থেকে সৌদি নাগরিক নন এমন কেউ সৌদি আরবে আসতে চাইলে কমপক্ষে ১৪ দিন অন্যকোনো দেশে অবস্থান করে তারপর সৌদি আরবে ঢুকতে হবে। এরপর ১৪ দিন পার হলে তারা করোনামুক্ত কিনা তা প্রমাণ করতে পিসিআর টেস্টের ফলাফল লাগবে।

এরপরও নতুন ধরন শনাক্ত হওয়া দেশ থেকে কেউ সৌদি আরব আসলে তাদের বাড়িতে সাত দিনের পর্যবেক্ষণে রাখা হবে। এছাড়া ছয় দিনের মাথায় তাদের পিসিআর টেস্ট করাতে হবে।

এছাড়া সৌদি নাগরিক যাদের মানবিক বা জরুরিভাবে প্রবেশের অনুমতি দেয়া হবে, তাদের সৌদি আরবে এসে কমপক্ষে ১৪ দিন বাড়িতে পর্যবেক্ষণে থাকতে হবে। তাদের দুইবার পিসিআর টেস্ট করাতে হবে। প্রথমবার সৌদি প্রবেশের ৪৮ ঘণ্টার মধ্যে এবং দ্বিতীয়বার কোয়ারেন্টাইন শেষ হওয়ার ১৩ দিনের মাথায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer