Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বিনা মাশুলে রাজধানীতে কৃষিপণ্য পৌঁছে দেবে ‘কৃষক বন্ধু ডাক সেবা’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৯, ৯ মে ২০২০

প্রিন্ট:

বিনা মাশুলে রাজধানীতে কৃষিপণ্য পৌঁছে দেবে ‘কৃষক বন্ধু ডাক সেবা’

চলমান লকডাউনে প্রান্তিক কৃষকদের উৎপাদিত পণ্য রাজধানী ঢাকার পাইকারি বাজারে বিনা মাশুলে পৌঁছে দিতে ‘কৃষক বন্ধু ডাক সেবা’ নামে একটি সেবা চালু করেছে ডাক অধিদপ্তর।

শনিবার সকালে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তার ঢাকার বেইলী রোডের বাসভবন থেকে ভিডিও কনফারেন্সেয়ের মাধ্যমে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা বাজার থেকে কৃষিপণ্য পরিবহনের মধ্য দিয়ে এ সেবার উদ্বোধন করেন।

এ সেবার আওতায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে কৃষক ঘরে বসেই তার বিক্রয়লব্ধ পণ্যের টাকা পেয়ে যাবেন। এর ফলে কোনো মধ্যস্বত্বভোগী ছাড়াই কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাবেন।

দেশব্যাপী ডাক পরিবহনে ব্যবহৃত রাজধানীফেরত ডাক অধিদপ্তরের গাড়িগুলো কৃষকের উৎপাদিত পণ্য পরিবহনে ব্যবহার করা হবে। এতে সরকারের অতিরিক্ত কোনো খরচেরও প্রয়োজন হবে না।পর্যায়ক্রমে সারা দেশে এ সেবা চালু করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘আমরা উপলব্ধি করছি যে লকডাউনে যানবাহন চলাচল বন্ধ থাকায় উৎপাদিত কৃষিপণ্য নিয়ে কৃষকরা সবচেয়ে বেশি বিপন্ন অবস্থায় আছেন। কৃষক পণ্য উৎপাদন করছেন কিন্তু এ পণ্য বাজারজাত করতে পারছেন না। শাকসবজি পচনশীল পণ্য, এগুলো দীর্ঘদিন ধরেও রাখা যায় না। প্রান্তিক পর্যায়ের কৃষকদের এ বিদ্যমান সংকটে বিনা মাশুলে রাজধানী ঢাকায় পণ্য পৌঁছে দিয়ে তাদের পাশে থাকার চেষ্টা করছি আমরা।’

তিনি জানান, ঝিটকা বাজার থেকে বিনা মাশুলের আওতায় প্রথম দিন ১২০০ কেজি পেঁয়াজ, ৬০ কেজি কাঁচা মরিচ, ৮০ কেজি বেগুন, ৬০ কেজি করলা, ৬০ কেজি চিচিংগা, ৬০ কেজি ঝিংগা, ৬০ কেজি ঢেঁড়স, ১২০ কেজি শসা এবং ১৮০টি মিষ্টি কুমড়া নিয়ে কৃষক বন্ধু ডাক সেবার গাড়ি ঢাকার উদ্দেশে সকাল ১০ টায় যাত্রা শুরু করে। এসব কৃষিপণ্য গাবতলী কৃষিবাজার এবং মিনাবাজার ধানমন্ডিতে পৌঁছে দেয়া হয়। মিনাবাজার, চালডাল এবং পার্কিং বাজার কৃষকদের এসব পণ্য ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে সরাসরি ক্রয় করছে।

ভিডিও কনফারেন্সে ঝিটকা বাজার প্রান্তে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডাক বিভাগের পরিচালক এসএম হারুনুর রশিদ, হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াসমিন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. জহিরুল হক প্রমুখ।

অনুষ্ঠানে ঢাকা থেকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক এসএস ভদ্র ভিডিও কনফারেন্সিংয়ে সংযুক্ত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer