Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বিদ্যুৎ ব্যবহার নিয়ে জ্বালানি উপদেষ্টার নতুন পরামর্শ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৮, ২৩ অক্টোবর ২০২২

প্রিন্ট:

বিদ্যুৎ ব্যবহার নিয়ে জ্বালানি উপদেষ্টার নতুন পরামর্শ

প্রধানমন্ত্রীর জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহি চৌধুরী বীর বিক্রম বলেছেন, ডিমান্ড কমিয়ে এনে সাপ্লাই বাড়ানো সম্ভব। এমনও দিন ছিল যখন রাতে আমরা বাতি দিয়ে থেকেছি। দিনের আলোয় সব কাজ করেছি। তাই দিনের বেলায় অযথা কেউ বিদ্যুৎ ব্যবহার করবেন না। দিনের আলোয় সবাই কাজ সারুন। এখন থেকে সবাই দিনের বেলা বিদ্যুৎ ব্যবহার না করার শপথ নিন।

২৩ অক্টোবর শিল্প খাতে জ্বালানি সংকটের প্রভাব প্রশমন` বিষয়ক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তৌফিক-ই-এলাহী বলেন, এমনও দিন আমাদের ছিল যখন রাতে আমরা বাতি দিয়ে থেকেছি। দিনের আলোয় সব কাজ শেষ করেছি। এতো আরাম আয়েশে থাকতে হবে কেন? একটু কম করলেই হয়। এভাবে যদি আমরা ডিমান্ড বাড়াতে পারি তাহলে আপনাদের (ব্যবসায়ী) চাহিদা আমরা পূরণ করতে পারবো।

জ্বালানি উপদেষ্টা বলেন, কয়েকটা জায়গা থেকে খুব কম দামে এলএনজি কেনার জন্য অফার পেয়েছি। ১০ বা ১২ ডলারে দেবে প্রতি এমএমবিটিইউ এলএনজি। কীভাবে তারা দেবে তা জানি না। আমাদের কষ্ট করে ধৈর্য ধরতে হবে। সামনে শীতকাল আসছে। তখন হয়তল ডিমান্ড কমে আসবে। কোর বেজ কতগুলো পাওয়ার প্লান্ট আসছে। সেখান থেকে কিছু গ্যাস দিতে পারবো ইন্ডাস্ট্রিতে।

তিনি বলেন, ভোলা থেকে ৮০ এমএমসিএফ পরিমাণ গ্যাস আনবো দুই উৎপাদন বাড়িয়ে গ্যাসের ওপর চাপ কমাবো বছর খানেকের মধ্যে সোলার এনে চাপ কমাবো। আর আমরা সবাই নিজের প্রয়োজনটা কমাই। যুদ্ধের সময় কিছুই ছিল না। কোনো খাওয়া ছিল না। তখনও বাঙালীরা পেরেছে। এখনও পারবে আশা করি। সাশ্রয়ী হতে গিয়ে কষ্ট করতে হলে সবাইকে তা করতে হবে। বিদ্যুৎ ব্যবহার কম করবো। দরকার হলে দিনের বেলা বিদ্যুৎ ব্যবহারই করবো না। আমরা শপথ নিবো দিনের বেলায় কেউ বিদ্যুৎ ব্যবহার করবো না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer