Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বিদেশি শিক্ষার্থী-চাকরিপ্রত্যাশীদের কানাডায় বসবাসের নতুন সুযোগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৫, ২৩ এপ্রিল ২০২২

প্রিন্ট:

বিদেশি শিক্ষার্থী-চাকরিপ্রত্যাশীদের কানাডায় বসবাসের নতুন সুযোগ

অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের পাশাপাশি উচ্চশিক্ষিত ও দক্ষ চাকরিপ্রত্যাশীদের জন্য বাড়তি সুবিধা ঘোষণা করেছে কানাডা সরকার। আগামী জুলাই মাসের শুরুর দিকে কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (সিইসি), ফেডারেল স্কিলড ওয়ার্কার (এফডব্লিউসি) ও ফেডারেল স্কিলড ট্রেড (এফএসটি) প্রার্থীদের জন্য এক্সপ্রেস এন্ট্রি ড্র ফের শুরু করতে যাচ্ছে দেশটি। শনিবার (২৩ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কানাডার অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার সম্প্রতি একটি নতুন অস্থায়ী নীতি ঘোষণা করেছেন। এতে বলা হয়েছে, যেসব বিদেশি গ্র্যাজুয়েটের অস্থায়ী বসবাসের মেয়াদ শেষের পথে, তারা আরও কিছুদিন কানাডায় থাকার সুযোগ পাবেন। এর ফলে এ ধরনের গ্র্যাজুয়েটরা কাজের অভিজ্ঞতা অর্জন চালিয়ে যেতে পারবেন এবং স্থায়ী বসবাসের যোগ্যতা অর্জনের আরও ভালো সুযোগ পাবেন।

আগামী গ্রীষ্ম থেকে কানাডায় বিদেশি শিক্ষার্থী এবং পোস্ট-গ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিটের (পিজিডব্লিউপি) মেয়াদ ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে শেষ হচ্ছে এমন ব্যক্তিরা ১৮ মাস পর্যন্ত বৈধ ওপেন ওয়ার্ক পারমিটের যোগ্যতা অর্জন করবেন। কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব বিষয়ক কর্তৃপক্ষ (আইআরসিসি) বলেছে, আমরা এই প্রক্রিয়াটি আরও সহজ ও দ্রুততর করার চেষ্টা করছি। এ বিষয়ে আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিস্তারিত জানানো হবে।

এ বছর কানাডায় প্রায় ৯৫ হাজার পোস্ট-গ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হবে। তবে নতুন সিদ্ধান্তের ফলে অন্তত ৫০ হাজার পিজিডব্লিউপিধারী উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

এক্সপ্রেস এন্ট্রি
কানাডায় এখনো ১০ লাখের বেশি চাকরির পদ শূন্য রয়েছে। এই ঘাটতি পূরণে আগামী জুলাই মাসের শুরু থেকে কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (সিইসি), ফেডারেল স্কিলড ওয়ার্কার (এফডব্লিউসি) এবং ফেডারেল স্কিলড ট্রেড (এফএসটি) প্রার্থীদের জন্য এক্সপ্রেস এন্ট্রি ড্র ফের শুরু করার ঘোষণা দিয়েছে দেশটি।

আইআরসিসির তথ্যমতে, নতুন এক্সপ্রেস এন্ট্রি আবেদনগুলোর বেশিরভাগই ছয় মাসের মধ্যে প্রক্রিয়াকরণ করা হবে। এই কাজে বর্তমানে সাত থেকে ২০ মাসের মতো সময় লাগে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer