Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

বিদায়বেলায় বাবা-মাকে সব কৃতিত্ব দিলেন মঈন আলি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৬, ২৭ সেপ্টেম্বর ২০২১

প্রিন্ট:

বিদায়বেলায় বাবা-মাকে সব কৃতিত্ব দিলেন মঈন আলি

সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলি। দেশটির ইতিহাসের অন্যতম সেরা এই অলরাউন্ডারের বিদায় নিয়ে এরই মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে। তিনি বলছেন, অন্য ফরম্যাটগুলোতে আরও বেশি মনোযোগ দিতেই টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছেন। এদিকে, ক্যারিয়ারজুড়ে সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন ভক্ত-সমর্থকদের।

তবে টেস্ট থেকে বিদায়ের দিনে ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার বিশেষভাবে স্মরণ করেছেন নিজের বাবা-মাকে। যারা তার ক্রিকেট খেলা নিশ্চিত করতে এক সময় না খেয়ে পর্যন্ত থেকেছেন। আর তাই বিদায়ক্ষণে ধন্যবাদ জানিয়েছেন তাদের। তিনি বলেন, বাবা-মা তার কাছে এই পৃথিবীতে এক নম্বর।

মঈন আলি আরও বলেন, ‘আমার বাবা-মা আমার কাছে এক নম্বর। তাদের ছাড়া এতটা পথ পাড়ি দেওয়া সম্ভব হতো না। আমি জানি মনে মনে তারাও হয়তো আমাকে নিয়ে গর্ববোধ করে। তবে তারা আমার জন্য যে ধরনের ত্যাগস্বীকার করেছে, সেটা অপূরণীয়। আমি ক্যারিয়ারজুড়ে যত ম্যাচ খেলেছি সব কৃতিত্ব তাদের।’

টেস্ট ক্রিকেট থেকে বিদায়ের কারণ জানিয়ে ইংলিশ এই তারকা বলেন, ‘আমি টেস্ট ক্রিকেট উপভোগ করেছি কিন্তু মাঝে মাঝে মনে হয় বেশি হয়ে যাচ্ছে এবং আমি মনে করি যথেষ্ট হয়েছে, এবার বিদায় বলার সময় এসে গেছে।’ আরও বলেন, ‘আমি যেভাবে করেছি তাতে আমি খুশি এবং সন্তুষ্ট।’

মঈন আলির বিদায় নিঃসন্দেহে ইংল্যান্ডের জন্য বড় ধাক্কা। তার মেধা নিয়ে কোনো প্রশ্ন নেই, ৬৪ টেস্টে প্রায় তিন হাজার রান ও ১৯৫ উইকেট শিকার করেছেন তিনি। লাল বলের ক্রিকেটে ২ হাজার রান ও ১০০ উইকেটের মাইলফলকে পৌঁছাতে মঈনের চেয়ে কম ম্যাচ লেগেছে মাত্র তিনজন অলরাউন্ডারের, ইয়ান বোথাম, গ্যারি সোবার্স ও ইমরান খানের। প্রাইম টাইমে মঈন আলি ছিলেন টেস্টের তৃতীয় সর্বোচ্চ অলরাউন্ডার।

ইংল্যান্ডের হয়ে মঈন আলির চেয়ে টেস্টে বেশি উইকেট আছে মাত্র ১৫ জন বোলারের। অথচ মঈন একজন অলরাউন্ডার। টেস্টে তার সেরা বছর ধরা যায় ২০১৬ সালকে। সে বছর চারটি সেঞ্চুরি করেছিলেন তিনি, যার মোট সংখ্যা এখন ৫। পরের বছর তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ টেস্টে নিয়েছিলেন ২৫ উইকেট।

টেস্টে ব্যাট হাতে মঈন ছিলেন ভেটেরান। দলের যখন যেখানে প্রয়োজন খেলেছেন তিনি। ১ থেকে ৯, প্রত্যেকটি পজিশনেই ব্যাট করতে দেখা গেছে তাকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer