Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বিজ্ঞানী সত্যেন্দ্রনাথকে শ্রদ্ধা জানিয়ে ‘ডুডল’ বানাল গুগল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫০, ৪ জুন ২০২২

প্রিন্ট:

বিজ্ঞানী সত্যেন্দ্রনাথকে শ্রদ্ধা জানিয়ে ‘ডুডল’ বানাল গুগল

তিনি ছিলেন একাধারে পদার্থবিদ এবং গণিতবিদ। কিংবদন্তি বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের সঙ্গে একসঙ্গে উচ্চারিত হয় তাঁর নাম। বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু নিজেও একজন কিংবদন্তি। আজ তাঁকে সম্মান জানিয়ে বিশেষ ‘ডুডল’ প্রকাশ করল গুগল। কোয়ান্টাম ফিজিক্সের জটিল তত্ত্ব আবিষ্কার করেছিলেন সত্যেন্দ্রনাথ। ১৯২৪ সালে আইনস্টাইনকে সেসব পাঠাতেই মেলে স্বীকৃতি।

১৮৯৪ সালের ১ জানুয়ারি জন্ম সত্যেন্দ্রনাথ বসুর জন্মদিন। মাত্র ১৫ বছর বয়সেই প্রেসিডেন্সি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে পড়া শুরু করেন। এরপর ফলিত গণিত নিয়ে কলকাতা ইউনিভার্সিটি থেকে মাস্টার্স করেন। স্নাতক এবং স্নাতকোত্তর, দুই পরীক্ষাতেই প্রথম হয়েছিলেন সত্যেন্দ্রনাথ।

১৯১৭ সালে পদার্থবিদ্যায় লেকচার দেওয়া শুরু করেন এবং স্নাতকোত্তর পড়ুয়াদের প্ল্যাঙ্কের তেজস্ক্রিয়তা ফর্মুলা পড়াতে শুরু করেন। এই সময়েই নিজস্ব তত্ত্ব মাথায় আসতে থাকে তাঁর। প্ল্যাঙ্কের সূত্র এবং আলোক কোয়ান্টার তত্ত্ব নিয়ে গবেষণা করেন এবং তা লিপিবদ্ধ করে রাখেন। সে সময় নামকরা বিজ্ঞান বিষয়ক জার্নাল ফিলোজফিক্যাল ম্যাগাজিনে পাঠিয়েও দেন। কিন্তু তারা বাতিল করে দেয়। এরপর সরাসরি আইনস্টাইনকে পাঠিয়ে দেন বাঙালি বিজ্ঞানী। জহর চিনতে ভুল করেননি জহুরি। সত্যেন্দ্রনাথের তত্ত্ব কাজে লাগাতে শুরু করেন আইনস্টাইন। সত্যেন্দ্রনাথ বসুর নামেই এক ধরনের কণার নাম বোসন কণা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer