Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলে প্রজ্ঞাপন স্থগিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৪, ৭ জুলাই ২০২০

প্রিন্ট:

বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলে প্রজ্ঞাপন স্থগিত

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১ হাজার ১৩৪ জন সদস্যের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করে যে প্রজ্ঞাপন প্রকাশ হয়েছিল, তার মধ্যে ১১৯ জনের জন্য ওই গেজেট স্থগিত করেছেন হাইকোর্ট।

পৃথক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আব্দুল কাইয়ূম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ।

আইনজীবী আব্দুল কাইয়ূম গণমাধ্যমকে জানান, গেজেট বাতিল আইনানুগ না হওয়ায় সংক্ষুব্ধ ব্যক্তিরা হাইকোর্টে রিট করেছেন। আজ আদালত পৃথক রিটের শুনানি নিয়ে ১১৯ জনের ক্ষেত্রে গেজেটটি নিয়মিত আদালত খোলা না হওয়া পর্যন্ত স্থগিত করে আদেশ দিয়েছেন।

বাগেরহাটের সদর উপজেলার বেগুরগাতি গ্রামের মোল্লা মোশাররফ হোসেনসহ ৮৭ জন এবং টাঙ্গাইলের সদর উপজেলারে বেথবাড়ীর ফজলুল হকসহ ৩২ জন মিলে আলাদা রিট করেন।

গত ৭ জুন ১ হাজার ১৩৪ জন বিজিবি সদস্যের গেজেট বাতিল করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ওই গেজেটে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সুপারিশের প্রেক্ষিতে রুলস অব বিজনেস ১৯৯৬-এর শিডিউল-১ এর তালিকা ৪১-এর ৫ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতা বলে জামুকার ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতা যুদ্ধের পর (১৬ ডিসেম্বর ১৯৭১ সালের) বর্ডার গার্ড বাংলাদেশ এ যোগদানকৃত মুক্তিযোদ্ধাদের ১১৩৪ জনের নামে প্রকাশিত গেজেট বাতিল করা হলো।

এর আগে এক রিটের প্রেক্ষিতে গত ১৭ জুন শুধু ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের অবসরপ্রাপ্ত হাবিলদার মো. আবু তাহেরের ক্ষেত্রেও গেজেটটি স্থগিত করেছিলেন হাইকোর্ট।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer