Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বিএসএম’র আলোচনা: উচ্চশিক্ষা-গবেষণাতেও প্রতিবন্ধকতায় পড়েন নারীরা

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৪, ৯ মার্চ ২০২২

আপডেট: ২০:৩৬, ৯ মার্চ ২০২২

প্রিন্ট:

বিএসএম’র আলোচনা: উচ্চশিক্ষা-গবেষণাতেও প্রতিবন্ধকতায় পড়েন নারীরা

ছবি- বহুমাত্রিক.কম

রাজনীতি থেকে জনপ্রশাসন, সেনাকর্তা থেকে বৈমানিক-দেশের প্রতিটি সেক্টরেই শীর্ষ পদে এখন নারীদের সরব উপস্থিতি। তথ্যপ্রযুক্তি, বিজ্ঞান গবেষণা সর্বোপরি উচ্চ শিক্ষার সব স্তরেই স্বপ্রতিভ আমাদের নারীরা। নারী ক্ষমতায়নে এই অগ্রসরমান অবস্থার মাঝেও রয়েছে অনেক সীমাবদ্ধতা।

বলা যেতে পারে কর্মস্থলে, পরিবারে কিংবা সমাজে কোথাও কোথাও এই সময়ে এসেও নিগ্রহের শিকার নারীরা। সেই অচলায়তন ভাঙতেই গতকাল সন্ধ্যায় ভার্চুয়াল মাধ্যমে মিলিত হয়েছিলেন দেশের এক ঝাঁক নারী বিজ্ঞানী।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে এই ওয়েবিনারের আয়োজন করে বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্ট (বিএসএম)। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগিতায় এই ভার্চুয়াল আলোচনায় শুধু লিঙ্গসমতার বিষয়েই জোর দেওয়া হয়নি, আলোচনায় স্থান পেয়েছে দেশে-বিদেশে বিজ্ঞান গবেষণায় আমাদের নারীদের ঈর্ষণীয় সাফল্যের ইতিবৃত্তও।

দেশে ও বিদেশের বিপুল সংখ্যক নারী বিজ্ঞানীদের অংশগ্রহণে ওয়েবিনারে স্বাগতিক বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ মাশহুরা শাম্মী ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ডঃ গাওসিয়া ওয়াহেদুন্নেছা চৌধুরী। এতে বিশেষ বক্তা হিসেবে নারী বিজ্ঞানীদের সম্ভাবনা ও সংকটের নানা দিক তুলে ধরে সৌদি আরবের কাশিম ইউনিভার্সিটির সহযোগি অধ্যাপক ডঃ মনির উদ্দিন আহমেদ। আলোচনায় আরও যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিএসএম এর সাধারণ সম্পাদক ডঃ আনোয়ারা বেগম, অধ্যাপক ডঃ এম মঞ্জুরুল করিম, অধ্যাপকঃ ডোনাল্ড জেমস গোমেজ, অধ্যাপক ডঃ সঙ্গীতা আহমেদ, বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম প্রমূখ।

দেশের বিশিষ্ট বিজ্ঞানীরা আলোচনায় অংশ নিয়ে বলেন, ‘সাম্প্রতিক বছরে আমাদের কয়েকজন কৃতি বিজ্ঞানী শুধু নারী জাতিকেই সম্মানের আসনে অধিষ্ঠিত করেননি,তাঁরা দেশের জন্যও সুনাম বয়ে এনেছেন। ডঃ ফেরদৌস কাদরী, ডঃ হাসিনা খানের মতো বিশ্বমানের গবেষকরা আমাদের নারীদের গৌরব বৃদ্ধি করছেন’

বক্তারা আরও উল্লেখ করেন, ‘নারীর ক্ষমতায়নে আমাদের দেশ অনেকদূর এগুলেও সমাজে-সংসারে মননে কোথাও যেন একটি ফাঁক থেকেই যাচ্ছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী উচ্চশিক্ষা ও গবেষণায় নারীদের অংশগ্রহণ এখনও সমানুপাতিক নয়। সেখানে নারীদের শতকরা ৩০ ভাগ উপস্থিতিই বলে দিচ্ছে উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রেও নারীরা অনেক সময় প্রতিবন্ধকতার মুখে পড়ছেন। এই অচলায়তনকে আমাদের ভাঙতেই হবে।’

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer