Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

‘বিএনপিকে ক্ষমতায় বসানোর `চক্রান্তের` সঙ্গে নেই বিকল্পধারা’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৯, ১৪ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘বিএনপিকে ক্ষমতায় বসানোর `চক্রান্তের` সঙ্গে নেই বিকল্পধারা’

ঢাকা : দীর্ঘদিনের জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী জানিয়েছেন, বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়াকে নিয়ে গড়ে ওঠা নতুন রাজনৈতিক জোট জাতীয় ঐক্য ফ্রন্টে নেই তার দল। স্বাধীনতা বিরোধীদের সঙ্গ ত্যাগ না করা পর্যন্ত বিএনপির সঙ্গে আর আলোচনায় হবে না।

শনিবার রাতে বি. চৌধুরী তার বারিধারার বাসভবনে সংবাদ সম্মেলনে বলেছেন, তিনি এখনো জাতীয় ঐক্য চান। বিএনপির সঙ্গে ঐক্যে তার আপত্তি নেই। কিন্তু বিএনপিকে স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ছাড়তে হবে। ক্ষমতার ভারসাম্যের রাজনীতির শর্ত মেনে নিতে হবে। জাতীয় ঐক্যের নামে বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর `চক্রান্তের` সঙ্গে বিকল্পধারা নেই।

বিএনপির প্রতিষ্ঠাকালীন মহাসচিব বি. চৌধুরী যখন এ ঘোষণা দেন তার ঘন্টাখানেক আগে প্রেসক্লাবে জাতীয় ঐক্য ফ্রন্ট গঠনের ঘোষণা দেন বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা। অভিন্ন সাত দফা ও ১১ লক্ষ্য ঘোষণা করেন ঐক্য ফ্রন্টের নেতারা। তবে সংবাদ সম্মেলনে বি. চৌধুরী বলেন, নবগঠিত ঐক্য ফ্রন্টের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই।

জাতীয় ঐক্যফ্রন্টের আত্মপ্রকাশের সংবাদ সম্মেলনে জানানো হয়, বি. চৌধুরী অসুস্থ। তাই আসেননি। এর জবাবে খ্যাতিমান চিকিৎসক বি. চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন, `কোন ডাক্তার বলেছে আমি অসুস্থ?`

 

বি. চৌধুরী বলেন, তারা একটি স্বেচ্ছাচারী সরকারের বিরুদ্ধে আন্দোলন করছেন। যেখানে বহু দল থাকলেও সরকারের একক নিয়ন্ত্রক আওয়ামী লীগ। ভবিষ্যতে আবার একই ধরনের সরকার আসুক তা তিনি চান না। জামায়াতে ইসলামীর নামোল্লেখ না করে তিনি বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের সকলের ঐক্য হতে পারে। কিন্তু যারা পতাকা ও মানচিত্রে বিশ্বাস করে না তাদের সঙ্গে ঐক্য হতে পারে না। ঐক্য চাইলে বিএনপিকে স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ছাড়তে হবে। এই দুই শর্তে অনড় থাকবে বিকল্পধারা।

২০০২ সালে বিএনপির মনোনয়নে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন বি. চৌধুরী। তখনও বিএনপির জোটে জামায়াত। এ প্রসঙ্গে বি. চৌধুরীর জবাব, তার জীবনে একটিই রাজনৈতিক ভুল। তাহলো জামায়াতের সঙ্গে জোট। এর জন্য তিনি প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন। ভবিষ্যতেও চাইবেন।

বিএনপির মনোনয়নে পাঁচবার এমপি নির্বাচিত হওয়া বি. চৌধুরী বলেন, বিএনপি এখন দু`টি। একটি রণাঙ্গনের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানের বিএনপি- যে বিএনপি মুক্তিযুদ্ধের দল, যে বিএনপির নেতাকর্মীরা স্বাধীনতা বিরোধীদের সঙ্গে ঐক্য চায় না। অপরটি `বর্তমান` বিএনপি। এই বিএনপি ভুল পথে।

বিকল্পধারা ঐক্যফ্রন্টে যোগ না দিলেও দলটির নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের দুই শরিক জেএসডি ও নাগরিক তাতে শামিল হয়েছে। তবে যুক্তফ্রন্টের চেয়ারম্যান বি. চৌধুরীর দাবি, তার নেতৃত্বাধীন জোট ভাঙেনি। তিনি আশাবাদী, যুক্তফ্রন্টের যে সব শরিক জাতীয় ঐক্য ফ্রন্টে যোগ দিয়েছে তারা ভুল বুঝতে পেরে ফিরে আসবে। ড. কামালও ফিরে আসবেন। বি. চৌধুরীর দাবি, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্নার বিষয়ে এক সময়ে আপত্তি ছিল ড. কামালের। তার প্রচেষ্টাতেই সেই আপত্তি দূর হয়েছিল। ড. কামাল এক সময় যুক্তফ্রন্টে আসতে রাজি ছিলেন না। কিন্তু এখন মান্নার সঙ্গেই ড. কামালের সখ্যতাকে স্বাভাবিক মনে করছেন না তিনি।

সংবাদ সম্মেলনের শুরুতেই বিকল্পধারার সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী বলেন, বর্তমান অগণতান্ত্রিক সরকারকে মোকাবেলায় বছর দুই ধরে বি. চৌধুরী একটি বৃহত্তর ঐক্য গঠনের চেষ্টা করছেন। কিন্তু ঐক্যের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র হয়েছে বলে দাবি করেন বিএনপির সাবেক এমপি মাহী।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer