Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বায়ুদূষণে আজও ধোঁয়াশাচ্ছন্ন ঢাকার আকাশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৮, ৩১ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

বায়ুদূষণে আজও ধোঁয়াশাচ্ছন্ন ঢাকার আকাশ

ছবি- সংগৃহীত

ঢাকা : বায়ুদূষণের কারণে শুক্রবার ধোঁয়াশাচ্ছন্ন ঢাকার আকাশ। অস্বাস্থ্যকর মাত্রায় রয়েছে ঢাকার বায়ু। স্বাভাবিকের চেয়ে ৬ গুণ বেশি রয়েছে আজকের ঢাকার বায়ুমান।

এয়ার ভিজ্যুয়ালে ঢাকার বায়ুমান পাওয়া গেছে ৩২৭ একিউআই। ঢাকার পর দ্বিতীয় ও তৃতীয় দূষিত শহরের তালিকায় আছে যথাক্রমে চীনের শিয়াং মিয়ানমারের ইয়াঙ্গুন। শুক্রবারবায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা যুক্তরাষ্ট্র-ভিত্তিক এয়ার ভিজ্যুয়ারের তথ্যে চিত্র ফুটে উঠেছে।

সকাল থেকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার বায়ুমান দেখা গেছে ৩২৭। একই সঙ্গে বায়ু দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান সবার শীর্ষে দেখাচ্ছে সংস্থাটি।

পরিবেশ অধিদপ্তরের মানমাত্রায় ৫০ একিউআই পর্যন্ত বায়ুমান স্বাভাবিক। সর্বোচ্চ ১৫০ মাইক্রোগ্রম পর্যন্ত PM2.5 সহ্য করতে পারে মানুষ। আর স্বাভাবিক মাত্রার সাত গুণ উপরে অবস্থান করছে ঢাকার বায়ুমান।

গতকাল বৃহস্পতিবার সকালে দূষিত বাতাসের শহরের তালিকায় সবার শীর্ষে ছিল ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে সকাল ৯টা ৫১ মিনিটে ঢাকার স্কোর ছিল ৪০৮। যাতে এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়। এছাড়াও বায়ুতে সবচেয়ে ক্ষতিকর অতিসূক্ষ্ম ধূলিকণা PM2.5 এর পরিমাণ রয়েছে প্রতি ঘনমিটারে ৩৪২.২ মাইক্রোগ্রাম। এমন পরিস্থিতিতে নগরবাসীকে একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া, ঘরের জানালা বন্ধ রাখা, সাইকেল বা মোটরসাইকেল না চালানোর পরামর্শ গবেষকদের। একান্ত প্রয়োজনে বের হলেও অবশ্যই মাস্ক ব্যবহার করার পরামর্শ দেন তারা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer