Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বাহরাইন প্রবাসী বাংলাদেশিদের ফেরত পাঠাতে সরকার সচেষ্ট রয়েছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৪৮, ১৭ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

বাহরাইন প্রবাসী বাংলাদেশিদের ফেরত পাঠাতে সরকার সচেষ্ট রয়েছে

করোনা পরিস্থিতিতে বাহরাইন থেকে ফেরত আসা প্রবাসী বাংলাদেশিদের সে দেশে ফেরত পাঠানোর বিষয়ে সরকার সচেষ্ট রয়েছে।সে দেশে অবস্থিত বাংলাদেশ মিশন বাহরাইন সরকারের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছে বলে আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাহরাইন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা করোনা পরিস্থিতির পূর্বে দেশে ফেরত এসেছিলেন এবং ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদেরকে ইতোপূর্বে মানামায় অবস্থিত বাংলাদেশ মিশনে অনলাইনে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছিল। কিন্তু ৯৬৭ জন প্রবাসী বাংলাদেশি অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন। তাদের বিষয়টি বিবেচনার জন্য সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে এবং তাদের তালিকা ইতোমধ্যে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। এখনও যারা রেজিস্টেশন করেন নাই তাদের রেজিস্ট্রেশন করার সুযোগ আছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, করোনা পরিস্থিতিতে গত এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত ৯ মাস সাধারণ ক্ষমার আওতায় সে দেশে বসবাস করা ৩০ হাজার অনিয়মিত বাংলাদেশির ভিসা নিয়মিত করা হয়েছে।

এখনও ২৫ হাজার বাংলাদেশি অনিয়মিত রয়েছে বলে জানা গেছে। অনিয়মিত বা ভিসার মেয়াদ উত্তীর্ন বাংলাদেশিদের নিয়মিতকরণের বিষয়টি বিবেচনার জন্য বাহরাইন সরকারকে অনুরোধ করা হয়েছে।
সংবাদ বিজ্ঞাপ্তিতে আরো জানানো হয়, করোনা পরিস্থিতিতে বাহরাইন সরকার কাউকে জোর করে দেশে পাঠায়নি। অনেক প্রবাসী বাংলাদেশি করোনা পরিস্থিতিতে বা তার আগে স্বেচ্ছায় দেশে ফেরত আসেন। বাহরাইন সরকার কেবল জেলে অবস্থানরত বা ডির্পোটেশন ক্যাম্পের প্রবাসী বাংলাদেশিদের সাধারণ ক্ষমার আওতায় দেশে ফেরত পাঠান।

২০১৮ সাল থেকে বাহরাইনে বাংলাদেশিদের জন্য ভিসা বন্ধ রয়েছে। ভিসা পুনরায় চালুর বিষয়ে সরকার জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে সে দেশে প্রবাসী বাংলাদেশিদের ফেরত নেয়ার বিষয়টি একান্তই বাহরাইন সরকারের এখতিয়ারভুক্ত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer