Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বাধ্য হয়ে আস্থাভোটের ডাক মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৮, ৪ আগস্ট ২০২১

আপডেট: ১৫:৩৮, ৪ আগস্ট ২০২১

প্রিন্ট:

বাধ্য হয়ে আস্থাভোটের ডাক মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

অবশেষে পার্লামেন্টে আস্থা ভোট আয়োজনের ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। বুধবার এক টেলিভিশন ভাষণে এ ঘোষণা দেন তিনি।

সম্প্রতি তিনি প্রধামন্ত্রিত্বের পদ নিয়ে সংকটে পড়েন। সেই সংকটের কথা স্বীকার করে তিনি বলেছেন, এখনো মালয়েশিয়ার কেন্দ্রীয় পার্লামেন্ট দেওয়ান রাকইয়াতের অধিকাংশ আইনপ্রণেতার সমর্থন তার সঙ্গে আছে।

মুহিউদ্দিন বলেন, আমি মহামান্য রাজাকে বলেছি উদ্ভুত পরিস্থিতিতে দেশের সংবিধান ও আইনি প্রক্রিয়া মেনে দেওয়ান রাকইয়াতে আস্থা ভোট হওয়া প্রয়োজন।

টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেন, আগামী সেপ্টেম্বরে আস্থা ভোটের আয়োজন হবে। এটি আমার রাজনৈতিক জীবনে বড় চ্যালেঞ্জ। আমি এই চ্যালেঞ্জ আমি গ্রহণ করছি।

সোমবার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভ করে বিরোধীদল। তাতে অংশ নেন সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ এবং বিরোধীদলীয় নেতা আনোয়ার ইবরাহিম। পার্লামেন্টের অধিবেশন স্থগিতের প্রতিবাদে এই সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশের এক পর্যায়ে বিক্ষোভ মিছিল নিয়ে পার্লামেন্ট ভবনের ভেতরে ঢোকার চেষ্টা করেন বেশ কয়েকজন আইনপ্রণেতা। এ সময় পুলিশ তাদের বাধা দিলে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। নিরাপত্তা বাহিনীর দাবি, পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভের অনুমতি থাকলেও ভবনের ভেতরে ঢোকার অনুমতি ছিল না।


এতে অংশ নিয়ে মুহিউদ্দিন ইয়াসিন সরকারের তীব্র সমালোচনা করেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, মালয়েশিয়া আজ গভীর রাজনৈতিক সংকটে। এ সময় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে করোনা মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ তোলেন বিরোধী দলীয় নেতা আনোয়ার ইবরাহিম।

মালয়েশিয়ার বিরোধী দলীয় নেতা আনোয়ার ইবরাহিম বলেন, আজকে আমাদের আইনপ্রণেতারা মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাস্তায় নেমেছে। তিনি দেশ পরিচালনা করতে সম্পূর্ণ ব্যর্থ। মালয়েশিয়ার অর্থনীতি ধ্বংস হয়ে গেছে। আমরা জানতে পেরেছি জোট সরকারের কয়েকটি দল প্রধানমন্ত্রীর ওপর থেকে সমর্থন তুলে নিয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, দুর্ভাগ্যবশত আমাদের দেশে করোনা মহামারিতে এক কঠিন সময় পার করছে। কিন্তু এই সরকারের কোনো মাথাব্যথা নেই। তারা জনগণের সমস্যা সমাধানে কাজ করছে না। তারা শুধু রাজনৈতিক সমস্যা নিয়ে আছে। করোনায় ৯ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে; এ নিয়ে তাদের কোনো শোক নেই। তারা জনগণের প্রতিনিধিত্ব করছে না। এই সরকারের ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই।

জোট সরকারের অভ্যন্তরীণ কোন্দলের জেরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে মাহাথির মোহাম্মদকে সরিয়ে নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তারই মন্ত্রিপরিষদের সদস্য মুহিউদ্দিন ইয়াসিন। এরপর থেকেই দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। সামান্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় টিকে আছেন ইয়াসিন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer