Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বাঙালি পোশাকে নোবেল নিলেন অভিজিৎ-এসথার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০০, ১১ ডিসেম্বর ২০১৯

আপডেট: ১৩:০৭, ১১ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

বাঙালি পোশাকে নোবেল নিলেন অভিজিৎ-এসথার

ছবি-সংগৃহীত

২০১৯ সালে নোবেল পুরস্কার পাওয়া যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি ও তাঁর স্ত্রী ফরাসি অর্থনীতিবিদ এসথার ডুফলো বাঙালিয়ানা পোশাকে পুরস্কার গ্রহণ করেছেন।

মঙ্গলবার ১০ ডিসেম্বর স্টকহোমে অনুষ্ঠিত আড়ম্বরপূর্ণ আয়োজনে সুইডেনের রাজা ষোড়শ কার্লের কাছ থেকে তারা পুরস্কার গ্রহণ করেন। এছাড়াও এবছরে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার।

পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে অভিজিত ব্যনার্জির পরনে ছিল ধুতি, পাঞ্জাবি ও কুর্তি। তবে নোবেল পুরস্কার গ্রহণের মঞ্চে শাড়ি পরার ঘটনা এই প্রথম নয়। ২০০৬ সালে গ্রামীন ব্যাংক ও ড. মুহাম্মদ ইউনুস নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর সেবছরের পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে মুহাম্মদ ইউনুসের সাথে যাওয়া গ্রামীন ব্যাংকের নারী সদস্যরা শাড়ি পরে অনুষ্ঠানে গিয়েছিলেন।

ফ্রান্সে জন্ম নেয়া ৪৭ বছর বয়সী এসথার ডুফলো বিশ্ববিদ্যালয়ে শুরুতে ইতিহাস ও অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন। ১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি। নোবেল পুরস্কার পাওয়ার আগে জীবনে একাধিক সম্মনসূচক পুরস্কার পেয়েছেন এসথার ডুফলো। অভিজিৎ ব্যানার্জির সাথে তার লেখা বই `পুওর ইকোনমিক্স: এ র‍্যাডিকাল রিথিঙ্কিং অব দ্য ওয়ে টু ফাইট পোভার্টি` বিশ্বের ১৭টি ভাষায় অনূদিত হয়েছে। সূত্র: বিবিসি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer