Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

বাউলদের কোন দেশ নাই, তারা পৃথিবীর সন্তান : পার্বতী বাউল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১১, ২৯ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাউলদের কোন দেশ নাই, তারা পৃথিবীর সন্তান : পার্বতী বাউল

ঢাকা : বাউল সংগীত মানুষেরই জীবন গাথা। ধর্ম-বর্ণ গোত্র নির্বিশেষে জাগতিক জীবনের সংস্কৃতির এক আরাধনা। মানবজাতির সুখ ও কল্যাণের জন্য বাউলরা অকৃতিম ধ্যান, জ্ঞান, লোকজ চিন্তাশক্তির উৎসরণ করছেন বাউল সংগীতে।

উপ-মহাদেশের প্রখ্যাত বাউল শিল্পী পার্বতী বাউল আজ এ কথা বলেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজতি বাউল সংগীত কর্মশালার শুরুতে তিনি কর্মশালায় অংশগ্রহণকারীদের উদ্দেশে এ বক্তব্য রাখেন। ভারতের পশ্চিবঙ্গের প্রখ্যাত এই শিল্পী শিল্পকলা একাডেমিতে তিনব্যাপী বাউল সংগীত কর্মশালা পরিচালনা করছেন।

শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা ভবনে আয়োজিত কর্মশালায় একাডেমির ৪২ জন সংগীত ও বাউল শিল্পী অংশ নিচ্ছেন। কর্মমালা আগামীকাল শেষ হবে।

কর্মশালা সম্পর্কে শিল্পী পার্বতী বাউল বাসসকে জানান, বাউলদের কোন দেশ নাই। তারা পৃথিবীর সন্তান। সংগীত সাধক। তারা ঘুরে ফিরে মানবজাতির কল্যাণে নিরলসভাবে সাধনা করেন। সংগীত জগতের একেবারে মূলপর্বের আদিঅন্ত নিয়ে কাজ করেন। গানে কথায়, আচার, আচরনে, বসবাসে, চলাফেরায় এবং সুরের মাধ্যমে বাউলরা মানুষের ভালবাসা অর্জন করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বাউল সংগীত কর্মশালা আয়োজনের ব্যাপারে বাসসকে জানান, বাংলাদেশতো বাউলদেরই দেশ। সংস্কৃতির পরতে-পরতে বাউলদের বিচরণ। আমরা যে ভাবের জগতে বাস করি, তার মর্মকথা বাউলরা সাধনা করেন এবং সংগীতে তুলে ধরেন।

তিনি জানান, একাডেমির পক্ষ থেকে লালন উৎসবে আমরা অংশ নিচ্ছি। একজাডেমিন নিজস্ব একটা দল রয়েছে বাউল শিল্পীদের। সম্প্রতি একাডেমি এই বাউলদের পরিবেশনা ছড়িয়ে দিয়েছে সারাদেশে। এই দলটির পরিবেশনা, জ্ঞানের ও মেধা বিকাশের জন্য হাতে কলমে শিক্ষার প্রয়োজন অনুভব করে আমরা এই কর্মশালার আয়োজন করেছি। খ্যাতিমান বাউল শিল্পী পার্বতী বাউল কর্মশালাটি পরিচালনা করছেন। আশা করছি আমাদের বাউল শিল্পীরা এই কর্মশালা থেকে তাদের প্রয়োজনীয় বিষয়গুলো রপ্ত করতে পারবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer