Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বাইডেনের উদ্যোগে জলবায়ু সম্মেলনে যোগ দিচ্ছেন শি জিন পিং

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৬, ২১ এপ্রিল ২০২১

প্রিন্ট:

বাইডেনের উদ্যোগে জলবায়ু সম্মেলনে যোগ দিচ্ছেন শি জিন পিং

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে চলতি সপ্তাহে ভার্চুয়ালি অনুষ্ঠেয় জলবায়ু শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। বেইজিং বুধবার এ কথা জানিয়েছে।

আর্থ ডে’তে অনুষ্ঠিত হতে যাওয়া এই জলবায়ু সম্মেলনে বাইডেন বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। এর মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রয়েছেন।

ভার্চুয়াল এই জলবায়ু সম্মেলনই হবে বাইডেন ক্ষমতায় আসার পর উভয় নেতার প্রথম বৈঠক। বৈঠকে শি গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।
এদিকে বৈঠকে শি’র যোগদানের দিন কয়েক আগে যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক প্রতিনিধি জন কেরি সাংহাই সফর করেছেন। এ সময়ে উভয় দেশের প্রতিনিধি জলবায়ু বিষয়ে একে অন্যকে সহযোগিতা করার অঙ্গীকার করেছে।

এর আগে শি গত সপ্তাহে ফ্রান্স ও জার্মানির সঙ্গেও ভার্চুয়াল জলবায়ু সম্মেলনে অংশ নিয়েছিলেন। সেখানে তিনি বলেছেন, কার্বন নিঃসরণে উন্নত দেশগুলোর উদাহরণ তৈরি করা উচিত। একইসঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোকে সহযোগিতা করাও দরকার। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে এ কথা বলা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer