Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বাইডেন-কামালাকে বিশ্ব নেতাদের অভিবাদন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০৯, ২১ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

বাইডেন-কামালাকে বিশ্ব নেতাদের অভিবাদন

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন। প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হয়ে ইতিহাসে গড়লেন কামালা হ্যারিস। এখন থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব তাদের হাতেই। শপথ নেয়ার পরপরই তাদের অভিবাদন জানিয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধান।

শপথ নেয়া পরপরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটবার্তায় দুজনকেই উষ্ণ শুভেচ্ছা জানান। ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলে আশা প্রকাশ করেন মোদি।

পিছিয়ে নেই পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানও। তিনি টুইটারে বলেছেন, `প্রেসিডেন্ট বাইডেনকে অভিষেকের জন্য অভিনন্দন জানাই। বাণিজ্যিক-অর্থনৈতিক চুক্তি, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, জনস্বাস্থ্যের উন্নতি, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের মধ্য দিয়ে আঞ্চলিক এবং এর বাইরে উন্নয়নের জন্য একটি শক্তিশালী পাক-মার্কিন অংশীদারিত্ব গড়ে তোলার লক্ষ্যে কাজ করার অপেক্ষায় থাকলাম।`

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল দু`জনের প্রতি শুভকামনা জানিয়েছেন। শিগগিরই হোয়াইট হাউজে নতুন বন্ধু পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
নতুন প্রেসিডেন্টের শপথ প্রসঙ্গে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনও একই সুরে বলেন, আবার দীর্ঘদিন পর হোয়াইট হাউজে ইউরোপের প্রকৃত বন্ধু পাওয়া যাবে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনও বাইডেনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

অন্যদিকে সামরিক জোট ন্যাটোর পক্ষ মহাসচিব জেন্স স্টোলটেনবার্গও যুক্তরাষ্ট্রের ক্ষমতা পরিবর্তনের বিষয়টিকে স্বাগত জানান। তার মতে, বাইডেনের অধীনে ট্রান্স-আটলান্টিক সম্পর্ক আরও বাড়ানোর আশা করছে এ জোট।

সাবেক সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ রাশিয়া ও যুক্তরাষ্ট্রকে তাদের আন্তরিকতাশূন্য সম্পর্কের অবসান ঘটানোর আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম তাসকে দেওয়া সাক্ষাৎকারে গর্বাচেভ বলেছেন, ‘রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের বর্তমান অবস্থা উদ্বেগের। সম্পর্ক স্বাভাবিক করতে কিছু একটা করতে হবে। আমরা পরস্পরের বিরুদ্ধে দেয়াল তুলে দিতে পারি না।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer