Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশের সঙ্গে তিন দেশের সরাসরি ক্রুজ সার্ভিস চালু হচ্ছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩১, ৬ মে ২০২২

প্রিন্ট:

বাংলাদেশের সঙ্গে তিন দেশের সরাসরি ক্রুজ সার্ভিস চালু হচ্ছে

সমুদ্রপথে বাংলাদেশের সঙ্গে ভারত-মালদ্বীপ ও শ্রীলংকার সরাসরি ক্রুজ সার্ভিস চালু হচ্ছে। এরই মধ্যে ২৩১ কোটি টাকা ব্যয়ে ৩টি ক্রুজ শিপের নির্মাণ শেষ পর্যায়ে। আগামী ৬ মাসের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে জানিয়ে বিআইডব্লিউটিএ বলছে, ত্রিদেশীয় এই ক্রুজ শিপ সেবা দেশের নৌপর্যটনের জন্য মাইলফলক।

নীল সমুদ্রে ভাসছে রাজকীয় ক্রুজ শিপ। তাতে চড়ে এক দেশ থেকে আরেক দেশ ভ্রমণে যাচ্ছেন পর্যটকরা। সমুদ্রপথে আন্তর্জাতিক রুটে ক্রুজকেন্দ্রিক পর্যটনের সুযোগ এত দিন শুধু উন্নত বিশ্বের দেশগুলোতে সীমাবদ্ধ থাকলেও এবার তাতে যুক্ত হচ্ছে বাংলাদেশ।

প্রতিবেশী তিন দেশ ভারত-মালদ্বীপ আর শ্রীলংকার সঙ্গে সমুদ্রপথে ক্রুজ সেবা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এরই লক্ষ্যে ৭৭ কোটি টাকা করে মোট ২৩১ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ৩টি ক্রুজ শিপ।

ইউরোপীয় শিপগুলোর সমমানের এসব শিপে থাকবে ১৫০টি কেবিন। ২০টি প্রেসিডেনসিয়াল সুইট । থ্রিডি প্রেক্ষাগৃহ, দুটি সুইমিংপুল, বার, পুলসাইড ক্যাফে, পার্লার, হেলিপ্যাডসহ অত্যাধুনিক সব সুবিধা।

বিআইডাব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, এটা সৌন্দর্যবেষ্টিত ক্রুজ সার্ভিস হবে। ভারতের অভ্যন্তরীণ নদীবন্দর কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে আমরা প্রস্তুত আছি। মালদ্বীপ এবং শ্রীলংকার সঙ্গে যে ক্রুজ সার্ভিস এটা নিয়ে আলাপ আলোচনা চলছে।

একজন পর্যটক মোট ১৫ দিন অবস্থান করতে পারবে । প্রতিটি শিপে প্রথমবারের মতো চালু হতে যাওয়া এই উদ্যোগে উচ্ছ্বসিত ভ্রমণপ্রেমীরা।

এক পর্যটক বলেন, আমাদের বয়সে তো আর হয়নি তবে এখন হয়েছে এটা অত্যন্ত আনন্দের বিষয়। এখন আমরা জাহাজে করে ভারত, মালদ্বীপ হয়ে নেপালসহ বিভিন্ন সার্কভুক্ত দেশগুলোতে যেতে পারব।

আরেকজন বলেন, এটা আমাদের মত ভ্রমণপ্রেমীদের জন্য খুবই আনন্দের বিষয়।

বাংলাদেশ নৌপরিবহন মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুযায়ী ২০২৩ সালের মধ্যেই ক্রুজ শিপগুলোর উদ্বোধনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে । নৌপ্রটোকলের আওতায় ২০১৯ সালে পরীক্ষামূলকভাবে বাংলাদেশ-ভারতের মধ্যে নদীপথে ক্রুজ সেবা চালু হয়। সে সময় পর্যটক নিয়ে বাংলাদেশ থেকে একটি ও ভারত থেকে দুটি জাহাজ বাংলাদেশ ভ্রমণ করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer