Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশের ক্ষতি হবে, এমন কিছু ভারত করবে না: পররাষ্ট্রমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ১৫ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

বাংলাদেশের ক্ষতি হবে, এমন কিছু ভারত করবে না: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা : বাংলাদেশের নাগরিক নয়, এমন কেউ যদি ভারত থেকে এ দেশে প্রবেশ করে, তবে তাদের ফিরিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ভারতের পার্লামেন্টে নাগরিকত্ব বিল পাস হয়েছে। ফলে সেখানে মুসলমানদের মধ্যে এক ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। অনেকে দেশছাড়া শুরু করেছেন।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলীর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন– বাংলাদেশের ক্ষতি হবে, এমন কোনো কিছু ভারত করবে না।একে মোমেন বলেন, ভারতের উত্তর-পূর্ব রাজ্যে বাংলাদেশের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই।

তিনি বলেন, ভারতে অবৈধভাবে থাকা বাংলাদেশিদের তালিকা চাওয়া হবে। দালালদের মাধ্যমে বাংলাদেশে কিছু অনুপ্রবেশ ঘটছে। তবে নাগরিক নয়, এমন কেউ বাংলাদেশে থাকার উদ্দেশে এলে তাকে ফেরত পাঠানো হবে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারের পদক্ষেপ প্রসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা নিয়ে শুনানির পর মিয়ানমারের সুর নরম হয়েছে। আমাকে দেশটি সফরে আমন্ত্রণ জানানো হয়েছে। আমি বলেছি, বাংলাদেশে এসে রোহিঙ্গা যাছাই-বাছাই করতে। আমাদের সেনাপ্রধান মিয়ানমার গিয়েছিলেন, তার যাওয়ায় আলোচনার দ্বার আরও উন্মুক্ত হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer