Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশের কর্মী নিতে শিগগিরই চিঠি দেবে মালয়েশিয়া: মন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৩, ১০ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

বাংলাদেশের কর্মী নিতে শিগগিরই চিঠি দেবে মালয়েশিয়া: মন্ত্রী

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দেওয়া হয়েছে। এতে আগের মতো কেবল প্লান্টেশন সেক্টরেই নয়, ইন্ডাস্ট্রি, কনস্ট্রাকশন ও গৃহকর্মসহ সব সেক্টরে শ্রমিক নেবে মালয়েশিয়া।শুক্রবার সিলেট থেকে টেলিফোনে বিভিন্ন গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ।

তিনি জানান, দেশটির মন্ত্রিসভা সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে। এমনকি শিক্ষার্থীরা আগের থেকে কম খরচে পড়াশোনা করতে পারবে।

বাংলাদেশের কর্মী নিতে শিগগিরই আনুষ্ঠানিকভাবে চিঠি দেবে মালয়েশিয়া সরকার। তারপরই দুদেশের মধ্যে এ ব্যাপারে সমঝোতা স্মারক সই হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

এর আগে, কর্মী নেওয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন।

বৃক্ষরোপণ ছাড়া সব খাতে জনশক্তি নেওয়ার সুযোগ উন্মুক্ত করে দিয়েছে মালয়েশিয়ার মন্ত্রিসভা। দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক শ্রী এম সারাভানান বলেন, বাংলাদেশ থেকে বিদেশি শ্রমিক নিতে একটি সমঝোতা স্মারকে সই করতে বৈঠকে সম্মতি দেওয়া হয়েছে।

২০২২ সাল নাগাদ ছয় লাখ বিদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া। দক্ষিণপূর্ব এশীয় দেশটির শ্রমবাজার খুলে যাওয়ার সুযোগ নিতে পারে বাংলাদেশ।

গেল শনিবার এক বিবৃতিতে ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারারস (এফএমএম) জানিয়েছে, শিল্পখাতে আগামী বছর নাগাদ তাদের ছয় লাখের বেশি শ্রমিক লাগবে। রপ্তানিভিত্তিক কোম্পানিগুলোতে এই শ্রমিকের প্রয়োজনীয়তা অনেক বেশি।

এফএমএম জানিয়েছে, মালয়েশিয়ায় বর্তমানে ব্যাপক শ্রমিক ঘাটতি রয়েছে। এর আগে সই হওয়া এক সমঝোতা স্মারকে মালয়েশিয়ার প্রবাসী নিরাপত্তা প্রহরীর দ্বিতীয় উৎস হিসেবে আখ্যায়িত করা হয়েছে বাংলাদেশকে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ রাখে মালয়েশিয়া। দেশটিতে ১০ লাখেরও বেশি বাংলাদেশি শ্রমিক রয়েছেন।

এফএমএম-এর সভাপতি তান শ্রী সোহ থিয়ান বলেন, যদি জনশক্তির সংকট জরুরিভিত্তিতে সমাধান করা না হয়, তবে শিল্পখাতকে স্বাভাবিক পথে নিয়ে আসা কঠিন হয়ে পড়বে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer