Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

বাংলাদেশে মুক্তি পাচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:১৮, ১ নভেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলাদেশে মুক্তি পাচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’

দশ বছরের এক মেধাবী পথশিশু মানিকের জীবন জয়ের অদম্য গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’ নির্মাণ করেছেন দেশের মেধাবী নির্মাতাজুটি ফয়সাল রদ্দি এবং আসিফ ইসলাম।

জার্মানি, কানাডা ও ভারতের শীর্ষ উৎসবে প্রদর্শিত ও ভূয়সী প্রশংসিত এ ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২০ নভেম্বর রাজধানী বসুন্ধরা সিনেপ্লেক্সে। এরপর ২৩ নভেম্বর থেকে শিশুসহ দেশের সব ধরনের দর্শকের জন্য ‘পাঠশালা’ প্রদর্শিত হবে ঢাকা ও চট্টগ্রামসহ অন্যান্য অঞ্চলের সিনেপ্লেক্সগুলিতে।

বন্ধুত্ব, প্রত্যাশা আর স্বপ্নপূরণের টানটান গল্প পাঠশালা। দশ বছরের শিশু মানিক, জীবনের রূঢ় বাস্তবতায় শৈশবেই স্কুল ছাড়তে হয় তার। জীবিকার তাগিদে চলে আসে ঢাকা। কাজ নেয় একটা গাড়ির ওয়ার্কশপে। সেখানে সারাদিন খুঁটিনাটি কাজ, অমানুষিক পরিশ্রম, তবুও স্কুলে পড়ার স্বপ্ন ছাড়ে না মানিক। তার এই স্বপ্ন পূরণের লড়াইয়ে এ সময় এগিয়ে আসে আট বছরের আরেক শিশু চুমকি। বিনিময়ে মানিকও তাকে শেখায় ‘বস রনেজ্ঞাবি লাখে’ জাদুমন্ত্র; যা উল্টে দিলেই হয় অমোঘ বাক্য ‘সব বিজ্ঞানের খেলা’।

বাংলাদেশে অকালে স্কুল থেকে ঝরে পরা মানিকের সংখ্যা কম নয়। সারাদেশে এ জাতীয় সব মানিকের শিক্ষাজীবনের নিশ্চয়তার বার্তা নিয়েই বানানো হয়েছে ‘পাঠশালা’, যার মূল শ্লোগান, ‘সব মানিকের জন্য স্কুল চাই’। পাশাপাশি, ঝরে পড়া শিশুদের শিক্ষাবিস্তারে এক সমঝোতার আওতায় ‘পাঠশালা’ ছবির টিকেট বিক্রি থেকে প্রাপ্ত অর্থের ১০ শতাংশ পথশিশুদের নিয়ে কাজ করা মাস্তুল ফাউন্ডেশনের তহবিলে জমা পড়বে। ওহ হো, আরেকটি আনন্দের খবর, ‘পাঠশালা’ ছবিতে ব্যবহৃত ‘একটা মজার দেশ’ শিরোনামে পৃথ্বীরাজের কম্পোজে ফয়সাল রদ্দির কথা ও সুরে তুলির গাওয়া মজাদার অ্যানিমেশন গানটির ইউটিউব রিলিজ (https://www.youtube.com/watch?v=tlscKlTUu7E) করা হয়েছে আজ।

পাঠশালার প্রথম ট্রেলার ইতোমধ্যেই মুক্তি দেয়া হয়েছে ইউটিউবে; সেখানে তার প্রশংসা আর চলচ্চিত্রটি দেখার আগ্রহ ব্যক্ত করেছেন বিপুল সংখ্যক দর্শক (https://www.youtube.com/watch?v=0mypV2IkN-Y )

রেডমার্ক প্রোডাকশন্সের প্রযোজনায় পাঠশালার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী হাবিব আরিন্দা, চুমকির চরিত্রে ইমা আক্তার কথা। অন্যান্য চরিত্রে আছেন নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন ও আমিরুল ইসলাম বাবু প্রমুখ।

শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’ এর মিডিয়া পার্টনার দুরন্ত টিভি এবং এবিসি রেডিও। এছাড়া ডিজিটাল পার্টনার ও সহ-প্রযোজক স্টেলার ডিজিটাল লিমিটেড (বঙ্গ)।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer