Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

বাংলাদেশে বোয়িং-৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহারে নিষেধাজ্ঞা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৮, ১৩ মার্চ ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলাদেশে বোয়িং-৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহারে নিষেধাজ্ঞা

ঢাকা : গত বছরের অক্টোবরে লায়ন এয়ার ও রবিবার ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ না হওয়া পর্যন্ত বাংলাদেশের কোনো এয়ারলাইন্সকে বোয়িংয়ের এই মডেলের বিমান কেনা বা লিজের অনুমতি দেবে না বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বোয়িংয়ের অত্যাধুনিক এই মডেলের বিমানের উপর নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছেন বেবিচক পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির।

তদন্ত প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত দেশের কোনো বিমানবন্দরে কোনো দেশি এয়ারলাইন্স বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমানটি অবতরণ ও উড্ডয়নের অনুমতি পাবে না। এ বিষয়ে উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির বলেন, `সাম্প্রতিক সময়ে বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ বিমানের দুইটি দুর্ঘটনার বিষয় নজরে রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আকাশসীমায় এই মডেলের বিমানের নিষিদ্ধের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিধ্বস্ত এয়ারক্রাফট দুইটির তদন্ত শেষে বেবিচক এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবে`।

এদিকে যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং ও নেদারল্যান্ডসভিত্তিক আন্তর্জাতিক এয়ারক্রাফট লিজিং কোম্পানি এয়ারক্যাপের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমানটির সরবরাহের কথা ছিল। আগামী বছরের মধ্যে বাংলাদেশের শীর্ষস্থানীয় একটি বেসরকারি বিমান পরিবহন প্রতিষ্ঠানের এই মডেলের বিমান নিজেদের বহরে যুক্ত করার কথা থাকলেও বেবিচকের নির্দেশে তা স্থগিত রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer