Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বাংলাদেশে পাবজি নিষিদ্ধ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৬, ১৯ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

বাংলাদেশে পাবজি নিষিদ্ধ

ঢাকা : অনলাইনের জনপ্রিয় গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) নিষিদ্ধ করা হয়েছে বাংলাদেশে। যার ফলে গেমটি আর ইন্সটল করা যাবে না। তার সাথে কল অব ডিউটি, রেডিট, পাবজি লাইট গেমটিও বন্ধ করে দেয়া হয়েছে। গেমটির সহিংসতা শিক্ষার্থী- কিশোর-কিশোরীদের সহিংস করে তুলছে এমন আশংকা থেকেই গেমটি নিষিদ্ধ করেছে বলে জানিয়েছে ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ।

ডিএমপির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগ জানায়, দীর্ঘদিন ধরে অভিযোগ ছিল যে গেমটির সহিংসতা শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলছে। বিষয়টি নিয়ে বিভিন্ন সংস্থা পর্যালোচনা করে গেমটির এক্সেস বাংলাদেশ থেকে বন্ধ করে দেয়া হয়েছে।

অক্টোবরের প্রথম সপ্তাহে পাবজি গেমটি বাংলাদেশে খেলতে সমস্যা হওয়ার কথা ফেসবুকে জানান অনেক গেমার। বর্তমানে গেমটিতে বাংলাদেশের সার্ভার দিয়ে প্রবেশ করা যাচ্ছে না।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে বন্দুক দিয়ে মসজিদে মুসলমানদের হত্যা এবং সেই দৃশ্য ফেসবুক লাইভের বিষয়টি অনেকেই পাবজির সঙ্গে তুলনা করেন। মূলত তখন থেকেই বাংলাদেশে পাবজি বন্ধের আলোচনা শুরু হয়। এ বছরের ১৩ এপ্রিল নেপালে এ পাবজি নিষিদ্ধ করে দেশটির আদালত। একই কারণে ভারতের গুজরাটেও এ গেম খেলার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এমনকি গেমটি খেলার জন্য কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছিল।

অনলাইনে গ্রুপের মাধ্যমে খেলতে হয় এ গেম। এই গেইমে অন্যদের হত্যা করে নিজেকে টিকিয়ে রাখতে হয়। শেষ পর্যন্ত যে ব্যক্তি জীবিত থাকে সে-ই বিজয়ী হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer