Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশে করোনা নির্মূল হবে ১৫ জুলাই: এসইউটিডি’র পূর্বাভাস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৪০, ২৭ এপ্রিল ২০২০

আপডেট: ০০:৪১, ২৭ এপ্রিল ২০২০

প্রিন্ট:

বাংলাদেশে করোনা নির্মূল হবে ১৫ জুলাই: এসইউটিডি’র পূর্বাভাস

ঢাকা: বৈশ্বিক মহামারী করোনায় আক্রান্ত রোগীদের তথ্য ও ভাইরাসের জীবনচক্র বিশ্লেষণ করে দেশভিত্তিক এ ভাইরাস নির্মূলের সম্ভাব্য তারিখ জানিয়ে পূর্বাভাস দিচ্ছে ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি)’র এই ল্যাব জানাচ্ছে, সাসপেক্টবল-ইনফ্লেক্টেড-রিকভারড মডেল অনুযায়ী বাংলাদেশে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ১৯ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ৩০ মে। এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ১৫ জুলাই।

বিশ্বে এ মডেল অনুযায়ী ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ৩০ মে, ৯৯ শতাংশ ১৭ জুন এবং শতভাগ নির্মূল হবে ৯ ডিসেম্বর। যুক্তরাষ্ট্রে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ১২ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৪ মে। এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২৭ আগস্ট।

যুক্তরাজ্যে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ১৬ মে, ৯৯ শতাংশ ২৭ মে এবং শতভাগ নির্মূল হবে ১৪ আগস্ট। ইতালিতে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৮ মে । ৯৯ শতাংশ নির্মূল হবে ২১ মে। দেশটিতে করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২৫ আগস্ট।

এ মডেল অনুযায়ী ভারতে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ২১ মে, ৯৯ শতাংশ ১ জুন এবং শতভাগ নির্মূল হবে ২৬ জুলাই। পাকিস্তানে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৯ জুন। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৩ জুন এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ১ সেপ্টেম্বর।

ফ্রান্সে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ৬ মে, ৯৯ শতাংশ ১৮ মে এবং শতভাগ নির্মূল হবে ৫ আগস্ট। স্পেনে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৪ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ১৬ মে এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ৭ আগস্ট।

রাশিয়ায় ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ২০ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৮ মে এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২০ জুলাই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer