Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫১, ২৬ জুলাই ২০২২

প্রিন্ট:

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

করোনা পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশে ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) ভ্রমণের গন্তব্য হিসেবে বাংলাদেশসহ ৬টি দেশকে তাদের ‘উচ্চ ঝূকিপূর্ণ’ তালিকায় যুক্ত করেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানায়, ভ্রমণের গন্তব্য হিসেবে সিডিসির ‘উচ্চ ঝূকিপূর্ণ’ তালিকায় যুক্ত হওয়া ছয়টি দেশ হলো-বাংলাদেশ, বসনিয়া ও হার্জেগোভিনা, পোল্যান্ড, ফিজি এবং মধ্য আমেরিকার দেশ এল সালভাদর ও হন্ডুরাস।

করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনায় দেশগুলোকে লেভেল ৩ (উচ্চ ঝুঁকিপূর্ণ), লেভেল ২ (মাঝারি ঝুঁকির), লেভেল ১ (কম ঝুঁকিপূর্ণ)- এই তিন শ্রেণিতে ভাগ করেছে সিডিসি। এ তালিকায় বাংলাদেশকে লেভেল ৩ অর্থাৎ উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের কাতারে যুক্ত করা হয়েছে। একই ক্যাটাগরিতে রাখা হয়েছে অন্য পাঁচ দেশকেও।

সিএনএন বলছে, যেসব দেশে গত ২৮ দিনে প্রতি ১ লাখ বাসিন্দার মধ্যে ১০০ জনেরও বেশি মানুষের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে সেসব দেশকে লেভেল ৩ ক্যাটাগরিতে যুক্ত করেছে সিডিসি।

সোমবার (২৫ জুলাই) পর্যন্ত ভ্রমণের গন্তব্য হিসেবে লেভেল ৩ ক্যাটাগরিতে ১২০টিরও বেশি দেশের নাম রয়েছে। অর্থাৎ সিডিসির তালিকায় থাকা ২৩৫টি গন্তব্যের প্রায় অর্ধেকই উচ্চ ঝুঁকির এই ক্যাটাগরিতে রয়েছে।

ফ্রান্স, জার্মানি, গ্রীস, আয়ারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, স্পেন এবং যুক্তরাজ্যও রয়েছে সিডিসির লেভেল ৩ ক্যাটাগরিতে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer