Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশ-ইইউ সম্পর্ক নতুন উচ্চতায় নিতে সম্মত দু’পক্ষ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪০, ২৪ নভেম্বর ২০২২

প্রিন্ট:

বাংলাদেশ-ইইউ সম্পর্ক নতুন উচ্চতায় নিতে সম্মত দু’পক্ষ

বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরে দু’পক্ষ সম্মত হয়েছে। এতে খাদ্য, সামরিক ও সাইবার নিরাপত্তা প্রাধান্য পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৃহস্পতিবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে প্রথমবারের মতো রাজনৈতিক সংলাপ শেষে এ কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এর আগে বিকেলে সংলাপ শুরু হয়।

এতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ইইউ’র পক্ষে নেতৃত্ব দেন জোটের বৈদেশিক কার্যক্রমের উপমহাসচিব এনরিকে মোরা।

ইইউ’র উপমহাসচিব এনরিকে মোরা জানান, ইউক্রেন ইস্যুতে ইউরোপীয় ইউনিয়ন শুধু বাংলাদেশ নয়, কোনো দেশের ওপরই চাপ প্রয়োগ করে না। সবাই একটি শান্তিপূর্ণ বিশ্ব দেখতে চায়। ইউউ সবসময় সে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের প্রথমবারের মতো রাজনৈতিক সংলাপ এটি। এই সংলাপের মধ্য দিয়ে ২৭ দেশের ইউরোপীয় জোটের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক সম্পর্কের প্রাতিষ্ঠানিক কাঠামো শুরু হলো।

এ সংলাপে মানবাধিকার, সুশাসন, নিরাপত্তা, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা, বৈশ্বিক ও আঞ্চলিক পরিস্থিতির নানা বিষয়ে আলোচনা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer