Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

বাঁশিতে অন্য সকাল আনলেন ওস্তাদ আজিজুল ইসলাম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪১, ১ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাঁশিতে অন্য সকাল আনলেন ওস্তাদ আজিজুল ইসলাম

ছবি : কোল এক্সপোজার

ঢাকা : শনিবার সকালে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হলো একটি ব্যতিক্রমী বাঁশি সকাল। সাধারণত গান-বাজনা বলতেই বুঝি সন্ধ্যা বা রাত। কিন্তু দেশের সঙ্গীত বিষয়ক একমাত্র পত্রিকা মাসিক ‘সরগম’ আয়োজন করলো এই চমৎকার বাঁশি-সকাল।

সেখানে ‘সকালের রাগ’ সকালেই বাজিয়ে শোনালেন উপমহাদেশের প্রখ্যাত বংশীবাদক একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ আজিজুল ইসলাম। সরগমের ঐতিহ্য অনুযায়ী ঠিক সকালে সাড়ে দশটায় অনুষ্ঠানটি শুরু হয়। উপস্থাপনা করেন বাচিক শিল্পী মুনা চৌধুরী।

উপস্থাপিকার আমন্ত্রণে মঞ্চে এসে স্বাগত বক্তব্য পেশ করেন সরগম’র সম্পাদক কাজী রওনাক হোসেন। তিনি বলেন, ‘আমাদের এত সমৃদ্ধিশালী শাস্ত্রীয় সংগীত শুধুমাত্র পৃষ্ঠপোষকতার অভাবে ধীরে ধীরে ম্রিয়মান হয়ে যাচ্ছে। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সমাজের সকলের এগিয়ে আসা উচিত এবং এ ধরনের অনুষ্ঠানে পৃষ্ঠপোষকতা করা উচিত। তিনি ওস্তাদ আজিজুল ইসলামকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘চট্টগ্রাম থেকে এসে সরগম’র ডাকে সাড়া দেয়ায় আমরা তাঁকে শুভেচ্ছা, অভিনন্দন ও শ্রদ্ধা জানাই।’ এরপর শিল্পীকে পরিচয় করিয়ে দেন ড. নিমাই মন্ডল।

তারপর ওস্তাদ আজিজুল ইসলাম রাগ ভায়রো দিয়ে অনুষ্ঠান শুরু করেন। প্রায় পঁয়ত্রিশ মিনিটের বংশীবাদনের শুরুতে তিনি দীর্ঘসময় আলাপ করেন। এরপর ঝাঁপতাল ও ত্রিতালের গদ বাজানোর পর শ্রোতাদের বিপুল করতালির মাধ্যমে তাঁর প্রথম পরিবেশনা শেষ হয়।

তাঁর পরবর্তী পরিবেশনা ছিল রাণা জৈনপুরী। খেয়াল আঙ্গিকে প্রথমে বিলম্বিত ও পরে একতাল ও ত্রিতাল বাজিয়ে তিনি শ্রোতাদের মুগ্ধ করেন। এরপর ছোট করে রাগ ললিত ও চন্দ্র মৌলি পরিবেশন করেন এবং ভৈরবী বাজিয়ে তাঁর পরিবেশনার সমাপ্তি টানেন।

পরিবেশনা শেষ হলে অনুষ্ঠানের প্রধান অতিথি হাশেম খান সরগম’র পক্ষ থেকে উপহার হিসেবে শিল্পীর হাতে ‘স্মারক ক্রেস্ট’ তুলে দেন এবং সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য পেশ করেন। এরই সাথে শেষ হলো বৈচিত্র্যময় আয়োজন বাঁশিতে ওস্তাদ আজিজুল ইসলামের সকালের রাগ।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer